Connect with us

দেশ

ভারত থেকে বেশকিছু কূটনীতিক দের সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সরালো কানাডা

Published

on

Wisse News: সময়সীমার আগেই কানাডা তার বেশিরভাগ কূটনীতিকদের নতুন দিল্লির বাইরে কুয়ালালামপুর বা সিঙ্গাপুরে স্থানান্তর করলো | ভারত কানাডাকে সন্ত্রাসী, হরদীপ সিং নিজ্জার হত্যার বিতর্কের পরে দুদেশের কূটনীতিক এর সংখ্যা সমান করার জন্য ৪১ জন কূটনীতিক কে 10 অক্টোবরের মধ্যে সরিয়ে নিতে বলেছিল ।

ভারত এই অভিযোগগুলিকে অযৌক্তিক এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণীত বলে প্রত্যাখ্যান করেছে এবং এই মামলায় একজন ভারতীয় কর্মকর্তাকে অটোয়া থেকে বহিষ্কার করার পাল্টা হিসাবে কানাডার একজন সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করেছে। ভারত সরকার অটোয়াকে সেই দেশে কানাডিয়ান কূটনৈতিক কর্মীদের সংখ্যা কমিয়ে কানাডায় ভারতীয় কূটনীতিকদের সংখ্যার সমান করার জন্য 10 অক্টোবর পর্যন্ত সময়সীমা বেঁধেছিল।

কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স বিভাগ যারা সে দেশের কূটনৈতিক এবং কনস্যুলেটের সম্পর্ক পরিচালনা করে, পূর্বে বলেছিল যে তাদের কিছু কূটনীতিক বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে হুমকি পেয়েছিলেন, এবং তারা ভারতে তার কর্মীদের থাকার ব্যাপারটা মূল্যায়ন করছে।

মুখ রক্ষার জন্য কানাডা এখন নিরাপত্তার দোহাই দিয়ে তাদের কূটনীতিকদের অন্য দেশে সরিয়ে নিলো বলে মনে করা হচ্ছে | ভারত বৃহস্পতিবার জোর দিয়ে বলেছিল যে কানাডাকে কূটনৈতিকদের সংখ্যার সমতা অর্জনের জন্য দেশে তার কূটনৈতিক উপস্থিতি কমাতে হবে এবং অভিযোগ করেছে যে কানাডার কিছু কূটনীতিক নয়াদিল্লির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে জড়িত, যা দুই দেশের মধ্যে সম্পর্কের ক্রমাগত অবনতির ইঙ্গিত দেয়।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি নয়াদিল্লিতে বলেছেন যে পারস্পরিক কূটনৈতিক সমতাতে পৌঁছানোর পদ্ধতি নিয়ে আলোচনা চলছে এবং স্পষ্ট ইঙ্গিত দিয়েছে যে ভারত এই বিষয়ে তার অবস্থান পর্যালোচনা করবে না। তিনি আরও বলেছেন যে কানাডায় ভারতের কূটনৈতিক দের সংখ্যার তুলনায় ভারতে কানাডার কূটনৈতিক উপস্থিতি অনেক বেশি, তাই আমাদের ফোকাস কূটনৈতিক শক্তিতে সমতা নিশ্চিত করার দিকে।

দেশ

মহাকাশে গিয়ে ফের ইতিহাস সৃষ্টি করতে চলেছেন চার ভারতীয়

Published

on

Wisse News: সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে পা ফেলেছে ভারত, সূর্যের দিকেও সম্পূর্ণভাবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি মহাকাশযানে চেপে রওনা হওয়ার জন্য তৈরি হচ্ছেন চার ভারতীয়। দক্ষিণ ভারতের কেরালায় চলছে এ নিয়ে জোর গবেষণা ও প্রশিক্ষণ। উল্লেখ্য তারা এর আগে ১৩ মাস রাশিয়ায় প্রশিক্ষণ নিয়ে এসেছেন। এই অভিযান সফল করতে ইসরো থেকে পুরো দেশ মুখিযে আছে। কারণ এই মহাকাশ অভিযান সফল হলে ভারত হবে চতুর্থ দেশ, যারা নিজেদের তৈরি মহাকাশযান করে মানুষ পাঠাবে মহাকাশে।

এর আগে আছে শুধুমাত্র সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং চীন। যারা এভাবে মহাকাশে মানুষ পাঠিয়েছে। যদিও চার দশক আগে রাকেশ শর্মা, মহাকাশে গিয়েছিলেন কিন্তু সেটা রাশিয়ার যানে চেপে। কিন্তু এই প্রথমবার চারজন ভারতীয় ভারতের তৈরি মহাকাশযানে চড়ে মহাকাশে পাড়ি দেবেন।

ভারতের এই ঐতিহাসিক মহাকাশ অভিযানের নাম ‘গগনযান’।

এই মানুষ্যবাহী মহাকাশযানে প্রথমে অবশ্য একজন নারীরূপী রোবট প্রথমে মহাকাশে যাবেন। তার নাম ‘ব্যোম-মিত্রা’। ব্যোম অর্থে মহাকাশ, এই রোবটটিও অনেকটা প্রথম মানবদেহী রোবট সোফিয়ার মতোই দেখতে।

ব্যোম-মিত্রা’ মহাকাশে যাবে এ বছরই, পরের বছর ২০২৫ সালে রওনা হবেন চার মহাকাশচারী। এই চার মহাকাশচারী সকলেই ভারতীয় বিমানবাহিনীর পাইলট।

চার অফিসার হলেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা।

চার মহাকাশচারীর জামাই ব্যাচ লাগিয়ে দেন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ও ইসরোর প্রধান শ্রী এস সোমনাথ।

মহাকাশে গগন যানের ভিতর এনারা তিন দিন থাকবেন এবং গগন যান ৪০০ কিলোমিটার দূরের একটি কক্ষপথে অবস্থান করবে তারপর আবার ফিরে আসবে।
এই মহাকাশচারীরা রাশিয়ায় ১৩ মাসের কঠোর প্রশিক্ষণ নেওয়ার পরেও এখনো চলে তাদের প্রতিদিন নিয়মিত কঠোর প্রশিক্ষণ।

Continue Reading

কলকাতা

রাম লালার আগমনে খুশির প্রদীপ জ্বলছে কুমোর পাড়ায়

Published

on

হটাৎ করে চাহিদার জোয়ার , এক লক্ষ প্রদীপ জ্বলবে পুরুলিয়ায়। হুগলিতে তৈরি হচ্ছে 551 কেজী লাড্ডু। অন্যদিকে জলপাইগুড়ি সহ রাজ্যের বিভিন্ন জেলায় জয় শ্রী রাম লেখা পতাকার চাহিদা তুঙ্গে। মাটির প্রদীপের যোগান দিয়ে উঠতে পারছেন না মৃৎ শিল্পীরা।

রাম লালার আগমনে সহ সাজো সাজো রব গোটা রাজ্যে। বিভিন্ন জেলার বাজার গুলোতে ঢেলে বিক্রি হচ্ছে জয় শ্রীরাম লেখা পতাকা । পুরুলিয়া , বাঁকুড়া, হুগলি, জলপাইগুড়ি , কলকাতা সহ সব জেলারই হনুমান মন্দির গুলোতে হচ্ছে বিশেষ হোম যোগ্য পূজার্চনা। প্রধানমন্ত্রী নরেন্দ্রমদির অনুরোধে সন্ধ্যে হতেই ঘরে ঘরে জলে উঠবে প্রদীপ। এই কারণে তারকেশ্বর বিধান সভা এলাকায় বিজেপি কর্মীরা মানুষের হাতে হাতে তুলে দিলেন মাটির প্রদীপ।

শুধু বাংলার ফুল এবং প্রদীপ নয়, রামলালার কাছে এবার পৌঁছে যাচ্ছে বাংলার শাড়িও। গোটা শাড়ি জুড়ে রয়েছে রামায়ণ কথা। বাংলার তাঁতশিল্পীর হাতের জাদুতে তৈরি এই শাড়ি পারি দেবে সুদূর অযোধ্যায়। নদীয়া জেলার ফুলিয়ার তাঁতশিল্পী বীরেন বসাক। পেয়েছেন পদ্মশ্রী পুরস্কার। তার নিজের হাতে তৈরি করা সারিতে রয়েছে রামায়নের বিভিন্ন চিত্র। তবে এই শাড়ি তৈরি করার আগে বিস্তর পড়াশোনা করতে হয়েছে তাকে। ফুলিয়ার কৃত্তিবাস স্মৃতি গ্রন্থাগার থেকে তথ্য জোগাড় করেছেন। এর পরেই আরো দুজন শিল্পীর সহযোগিতায় সিল্কের ওপর সিল্কের সুতো দিয়ে জামদানির ওপর ফুটিয়ে তুলেছেন অপরূপ কারুকার্য। দুবছর সময় লেগেছে এই শাড়ি তৈরিতে। কুড়িয়েছে অসংখ্য প্রশংসাও। এই শাড়ি অযোধ্যায় পৌঁছবে ২৬ শে জানুয়ারির পর।

Continue Reading

দেশ

৭ টাকা দামের রাম কিট জীবন বাঁচাবে অনেকের

Published

on

আপনার হৃদয় সুরক্ষা করবেন এবার স্বয়ং রাম। হ্যাঁ ঠিকই শুনছেন। রাম নামেই দুর হবে হার্ট এ্যাটাক। খরচ নাম মাত্র। তাতেই কমে যাবে হৃদ রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়ার সম্ভাবনা। সচেতনতার অভাব, অনিয়ম ইত্যাদি কারণে বাড়ে হৃদ রোগের প্রবণতা। আবার বিশেষজ্ঞ দের মতে শীতকালে রক্ত ঘন হয়ে গিয়ে বাড়ে হার্ট অ্যাটাকের প্রবণতা। ইদানিং কয়েকবছর ধরে হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনাও বেড়ে গেছে বহু গুণে। তবে এবার উত্তর প্রদেশের কার্ডিওলজিস্ট নীরজ কুমার তৈরি করলেন একটি দারুন কার্যকর কিট। নামকরণ করলেন রাম কিট। অনেক সময়ই হার্ট এ্যাটাকের আগে টের পাওয়া যায়, সেই সময় কিংবা হার্ট এ্যাটাক হয়ে যাওয়ার পরে কি করণীয় বুঝতে পারেননা অনেকেই। ডাক্তারদের মতে এই কীটের তিনটি ওষুধ কমিয়ে দেয় হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি। মাত্র 7 টাকা খরচে রাম নামের গুণে এবং ডাক্তার নিরজের জাদুতে হতে পারে এবার অসাধ্য সাধন।  এই ওষুধ তিনটি হলো সরবিট্রেট, ইকোসপ্রিন, রোসুভাস্ট্যাটিন । এদের কাজ গুলি হলো এই রকম :

 
ইকোসপ্রিন- রক্ত পাতলা করতে সাহায্য করে।
রোসুভাস্ট্যানিন- কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে।
সরবিট্রেট- হৃদপিণ্ডের ভালো কার্যকারিতার জন্য।
আক্রান্ত ব্যক্তিকে এই ওষুধগুলি চটজলদি খাওয়ালে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় রোগীকে চিকিৎসা করার জন্য ও যত্ন নেওয়ার জন্য বেশি সময় পাবেন চিকিৎসকরা।

Continue Reading
Advertisement
কর্মখালি6 days ago

শিক্ষক পদের বিজ্ঞপ্তি

কর্মখালি6 days ago

উচ্চ বিচারিক পরিষেবা 2023-এ সরাসরি নিয়োগ

কর্মখালি6 days ago

স্টাফ কার ড্রাইভার (সাধারণ গ্রেড), জেনারেল সেন্ট্রাল সার্ভিস গ্রেড-সি পদ

কর্মখালি6 days ago

মেডিকেল অফিসার এবং সিনিয়র মেডিকেল অফিসার নিয়োগ

কর্মখালি6 days ago

নার্স নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

কর্মখালি6 days ago

রাজ্য সরকারী বিভাগ/পরিষেবাগুলিতে বিভিন্ন স্তরের চাকরির শূন্যপদ

কর্মখালি1 week ago

জুনিয়র অফিসার, কাস্টমার সার্ভিস এক্সিকিউটিভ, জুনিয়র কাস্টমার সার্ভিস এক্সিকিউটিভ, র‌্যাম্প সার্ভিস এক্সিকিউটিভ, ইউটিলিটি এজেন্ট কাম র‌্যাম্প ড্রাইভার এবং হ্যান্ডিম্যান পদ

কর্মখালি1 week ago

শিক্ষানবিশের বিজ্ঞপ্তি

কর্মখালি1 week ago

টেকনিক্যাল গ্র্যাজুয়েট কোর্সের বিজ্ঞপ্তি

কর্মখালি1 week ago

গ্রেড A অফিসারের নিয়োগ বিজ্ঞপ্তি

দুর্গা পূজা ২০২৩7 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দেশ7 months ago

ভারত থেকে বেশকিছু কূটনীতিক দের সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সরালো কানাডা

কর্মখালি7 months ago

পুলিশে 412 ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি

কলকাতা8 months ago

ফ্ল্যাট বিক্রির জালিয়াতির কেস এ অভিনেত্রী নুসরাতের কাছে আরও নথি চাইল ইডি

দুর্গা পূজা ২০২৩7 months ago

সল্টলেকে বি কে ব্লক এর মণ্ডপ সজ্জা | দেখুন কিভাবে সেজে উঠছে |

দেশ8 months ago

বানজারা হিলস রোটারী ক্লাব এর উদ্যোগে মৃত্যু পথযাত্রী নিঃসঙ্গ মানুষ দের জন্য Sparsh Hospice

দেশ4 months ago

৭ টাকা দামের রাম কিট জীবন বাঁচাবে অনেকের

কলকাতা7 months ago

Madan Mitra: ‘আমি মদন মিত্র, বুকের পাটা ফুলিয়ে বলছি…মোদিজি যাচ্ছেন,’ CBI হানার পর বললেন মদন

দেশ5 months ago

তিন রাজ্যে সরকার গড়ার পথে বিজেপি

দেশ8 months ago

ব্যবসার ক্ষেত্রে ভারতের ভিসা সাসপেনশন কি প্রভাব ফেলতে পারে ?

দুর্গা পূজা ২০২৩7 months ago

বিবেকানন্দ সার্বজনীন দুর্গোৎসব কমিটির দূর্গা পূজা

দুর্গা পূজা ২০২৩7 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩7 months ago

গোলাঘাটা সম্মিলনী পূজা কমিটির দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩7 months ago

হাতিবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩7 months ago

আহিরীটোলা সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩7 months ago

কুমোরটুলি সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩7 months ago

নলিনী সরকার স্ট্রীটের সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩7 months ago

আজাদহিন্দবাগ সার্বজনীন দুর্গোৎসব

দুর্গা পূজা ২০২৩7 months ago

মানিকতলা লোহাপট্টি চালতাবাগান এর দূর্গা পুজো

দুর্গা পূজা ২০২৩7 months ago

লেকটাউন অধিবাসী বৃন্দের দূর্গা পূজা

Trending