Connect with us

দেশ

মহাকাশে গিয়ে ফের ইতিহাস সৃষ্টি করতে চলেছেন চার ভারতীয়

Published

on

Wisse News: সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে পা ফেলেছে ভারত, সূর্যের দিকেও সম্পূর্ণভাবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি মহাকাশযানে চেপে রওনা হওয়ার জন্য তৈরি হচ্ছেন চার ভারতীয়। দক্ষিণ ভারতের কেরালায় চলছে এ নিয়ে জোর গবেষণা ও প্রশিক্ষণ। উল্লেখ্য তারা এর আগে ১৩ মাস রাশিয়ায় প্রশিক্ষণ নিয়ে এসেছেন। এই অভিযান সফল করতে ইসরো থেকে পুরো দেশ মুখিযে আছে। কারণ এই মহাকাশ অভিযান সফল হলে ভারত হবে চতুর্থ দেশ, যারা নিজেদের তৈরি মহাকাশযান করে মানুষ পাঠাবে মহাকাশে।

এর আগে আছে শুধুমাত্র সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং চীন। যারা এভাবে মহাকাশে মানুষ পাঠিয়েছে। যদিও চার দশক আগে রাকেশ শর্মা, মহাকাশে গিয়েছিলেন কিন্তু সেটা রাশিয়ার যানে চেপে। কিন্তু এই প্রথমবার চারজন ভারতীয় ভারতের তৈরি মহাকাশযানে চড়ে মহাকাশে পাড়ি দেবেন।

ভারতের এই ঐতিহাসিক মহাকাশ অভিযানের নাম ‘গগনযান’।

এই মানুষ্যবাহী মহাকাশযানে প্রথমে অবশ্য একজন নারীরূপী রোবট প্রথমে মহাকাশে যাবেন। তার নাম ‘ব্যোম-মিত্রা’। ব্যোম অর্থে মহাকাশ, এই রোবটটিও অনেকটা প্রথম মানবদেহী রোবট সোফিয়ার মতোই দেখতে।

ব্যোম-মিত্রা’ মহাকাশে যাবে এ বছরই, পরের বছর ২০২৫ সালে রওনা হবেন চার মহাকাশচারী। এই চার মহাকাশচারী সকলেই ভারতীয় বিমানবাহিনীর পাইলট।

চার অফিসার হলেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা।

চার মহাকাশচারীর জামাই ব্যাচ লাগিয়ে দেন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ও ইসরোর প্রধান শ্রী এস সোমনাথ।

মহাকাশে গগন যানের ভিতর এনারা তিন দিন থাকবেন এবং গগন যান ৪০০ কিলোমিটার দূরের একটি কক্ষপথে অবস্থান করবে তারপর আবার ফিরে আসবে।
এই মহাকাশচারীরা রাশিয়ায় ১৩ মাসের কঠোর প্রশিক্ষণ নেওয়ার পরেও এখনো চলে তাদের প্রতিদিন নিয়মিত কঠোর প্রশিক্ষণ।

কলকাতা

রাম লালার আগমনে খুশির প্রদীপ জ্বলছে কুমোর পাড়ায়

Published

on

হটাৎ করে চাহিদার জোয়ার , এক লক্ষ প্রদীপ জ্বলবে পুরুলিয়ায়। হুগলিতে তৈরি হচ্ছে 551 কেজী লাড্ডু। অন্যদিকে জলপাইগুড়ি সহ রাজ্যের বিভিন্ন জেলায় জয় শ্রী রাম লেখা পতাকার চাহিদা তুঙ্গে। মাটির প্রদীপের যোগান দিয়ে উঠতে পারছেন না মৃৎ শিল্পীরা।

রাম লালার আগমনে সহ সাজো সাজো রব গোটা রাজ্যে। বিভিন্ন জেলার বাজার গুলোতে ঢেলে বিক্রি হচ্ছে জয় শ্রীরাম লেখা পতাকা । পুরুলিয়া , বাঁকুড়া, হুগলি, জলপাইগুড়ি , কলকাতা সহ সব জেলারই হনুমান মন্দির গুলোতে হচ্ছে বিশেষ হোম যোগ্য পূজার্চনা। প্রধানমন্ত্রী নরেন্দ্রমদির অনুরোধে সন্ধ্যে হতেই ঘরে ঘরে জলে উঠবে প্রদীপ। এই কারণে তারকেশ্বর বিধান সভা এলাকায় বিজেপি কর্মীরা মানুষের হাতে হাতে তুলে দিলেন মাটির প্রদীপ।

শুধু বাংলার ফুল এবং প্রদীপ নয়, রামলালার কাছে এবার পৌঁছে যাচ্ছে বাংলার শাড়িও। গোটা শাড়ি জুড়ে রয়েছে রামায়ণ কথা। বাংলার তাঁতশিল্পীর হাতের জাদুতে তৈরি এই শাড়ি পারি দেবে সুদূর অযোধ্যায়। নদীয়া জেলার ফুলিয়ার তাঁতশিল্পী বীরেন বসাক। পেয়েছেন পদ্মশ্রী পুরস্কার। তার নিজের হাতে তৈরি করা সারিতে রয়েছে রামায়নের বিভিন্ন চিত্র। তবে এই শাড়ি তৈরি করার আগে বিস্তর পড়াশোনা করতে হয়েছে তাকে। ফুলিয়ার কৃত্তিবাস স্মৃতি গ্রন্থাগার থেকে তথ্য জোগাড় করেছেন। এর পরেই আরো দুজন শিল্পীর সহযোগিতায় সিল্কের ওপর সিল্কের সুতো দিয়ে জামদানির ওপর ফুটিয়ে তুলেছেন অপরূপ কারুকার্য। দুবছর সময় লেগেছে এই শাড়ি তৈরিতে। কুড়িয়েছে অসংখ্য প্রশংসাও। এই শাড়ি অযোধ্যায় পৌঁছবে ২৬ শে জানুয়ারির পর।

Continue Reading

দেশ

৭ টাকা দামের রাম কিট জীবন বাঁচাবে অনেকের

Published

on

আপনার হৃদয় সুরক্ষা করবেন এবার স্বয়ং রাম। হ্যাঁ ঠিকই শুনছেন। রাম নামেই দুর হবে হার্ট এ্যাটাক। খরচ নাম মাত্র। তাতেই কমে যাবে হৃদ রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়ার সম্ভাবনা। সচেতনতার অভাব, অনিয়ম ইত্যাদি কারণে বাড়ে হৃদ রোগের প্রবণতা। আবার বিশেষজ্ঞ দের মতে শীতকালে রক্ত ঘন হয়ে গিয়ে বাড়ে হার্ট অ্যাটাকের প্রবণতা। ইদানিং কয়েকবছর ধরে হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনাও বেড়ে গেছে বহু গুণে। তবে এবার উত্তর প্রদেশের কার্ডিওলজিস্ট নীরজ কুমার তৈরি করলেন একটি দারুন কার্যকর কিট। নামকরণ করলেন রাম কিট। অনেক সময়ই হার্ট এ্যাটাকের আগে টের পাওয়া যায়, সেই সময় কিংবা হার্ট এ্যাটাক হয়ে যাওয়ার পরে কি করণীয় বুঝতে পারেননা অনেকেই। ডাক্তারদের মতে এই কীটের তিনটি ওষুধ কমিয়ে দেয় হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি। মাত্র 7 টাকা খরচে রাম নামের গুণে এবং ডাক্তার নিরজের জাদুতে হতে পারে এবার অসাধ্য সাধন।  এই ওষুধ তিনটি হলো সরবিট্রেট, ইকোসপ্রিন, রোসুভাস্ট্যাটিন । এদের কাজ গুলি হলো এই রকম :

 
ইকোসপ্রিন- রক্ত পাতলা করতে সাহায্য করে।
রোসুভাস্ট্যানিন- কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে।
সরবিট্রেট- হৃদপিণ্ডের ভালো কার্যকারিতার জন্য।
আক্রান্ত ব্যক্তিকে এই ওষুধগুলি চটজলদি খাওয়ালে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় রোগীকে চিকিৎসা করার জন্য ও যত্ন নেওয়ার জন্য বেশি সময় পাবেন চিকিৎসকরা।

Continue Reading

দেশ

Rashmika Mandanna Deepfake Case: রশ্মিকা মান্দানার ‘ডিপফেক’ ভিডিও-কাণ্ডে ৪ সন্দেহভাজনের খোঁজ পেল দিল্লি পুলিশ

Published

on

নয়াদিল্লি: রশ্মিকা মান্দানার (Rashmika Mandanna) ‘ডিপফেক’ ভিডিও (Deepfake Video) মামলায় খোঁজ মিলল চার সন্দেহভাজনের। দিল্লি পুলিশ (Delhi Police) খোঁজ পেয়েছে চার জনের (four suspects)। বুধবার সকালে এমনই খবর মিলল, সংবাদ সংস্থা এএনআই সূত্রে (Source ANI)।

রশ্মিকা মান্দানার ‘ডিপফেক’ ভিডিও মামলায় খোঁজ মিলল ৪ সন্দেহভাজনের

ভারতে সম্প্রতি উদ্বেগ বাড়িয়েছে ‘ডিপফেক’ অর্থাৎ ইন্টারনেটের সাহায্যে বিভিন্ন ধরনের কারচুপি। একের পর এক এই ‘ডিপফেক’-এর শিকার হয়েছেন একাধিক ভারতীয় অভিনেত্রী। এঁদের মধ্যে একেবারে প্রথমদিকেই এই কারচুপির শিকার হন রশ্মিকা। ঝড়ের গতিতে ভাইরাল হয় সেই ‘ডিপফেক’ ভিডিও।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এই মামলার তদন্তে দিল্লি পুলিশ ৪ সন্দেহভাজনের সন্ধান পেয়েছে। ANI সূত্রে খবর, এরা প্রত্যেকেই ওই ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছে বলে মনে করা হচ্ছে, তারা ভিডিওটি তৈরি করেননি। ফলে মূল সন্দেহভাজনের খোঁজ এখনও চলছে।

 

আরও পড়ুন: Gauri Khan: রিয়েল এস্টেট প্রতারণা মামলায় শাহরুখ-পত্নী গৌরী খানকে নোটিস ED-র!

ঠিক কী ঘটেছিল?

দিন কয়েক আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় একটি ভিডিও। সেখানে দেখা যায়, কালো ডিপনেক ড্রেস পরে একটি লিফটে উঠছেন ‘পুষ্পা’ অভিনেত্রী। এরপর এক সাংবাদিক ও রিসার্চার অভিষেক কুমার, প্রথম এটি সামনে আনেন যে এই ভিডিও ভুয়ো। এক্স হ্যান্ডলে তিনি আসল ভিডিওটি পোস্ট করেন। এমনকী তিনিও এই পরিস্থিতির মোকাবিলা করার জন্য আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলেন। কারণ ভারতে এই ‘ডিপফেক’-এর পরিমণ ক্রমশ বাড়ছে। যে মূল ভিডিও সেটি আসলে ব্রিটিশ-ভারতীয় ইনফ্লুয়েন্সার জারা পটেলের। কিন্তু ‘ডিপফেক’ প্রযুক্তির সাহায্যে কারচুপি করে তাঁর মুখ সরিয়ে সেখানে রশ্মিকার মুখ বসিয়ে দেওয়া হয়। এরপর একই ধরনের ঘটনার সম্মুখীন হন অভিনেত্রী ক্যাটরিনা কাইফও। তবে তাঁর ছবি কিছুক্ষণের মধ্যেই মুছে দেওয়া হয় সোশ্যাল মিডিয়া থেকে। ‘ডিপফেক’-এর শিকার হয়েছেন কাজল, আলিয়া ভট্ট, প্রিয়ঙ্কা চোপড়ার মতো তারকা অভিনেত্রীরা।

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।

Read More

Continue Reading
Advertisement
দেশ3 hours ago

মহাকাশে গিয়ে ফের ইতিহাস সৃষ্টি করতে চলেছেন চার ভারতীয়

কর্মখালি3 hours ago

ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’য় গ্রুপ সি পদে নতুন কর্মী নিয়োগ

ক্রিকেট3 hours ago

আয়ারল্যান্ড প্রথমবার আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে প্রথম টেস্ট জিতে নিল

খেলা3 hours ago

বয়স ভাঁড়ানোর অভিযোগের ভিত্তিতে ইস্টবেঙ্গল, ছোটদের লিগ থেকে বহিষ্কৃত

কর্মখালি3 hours ago

১৭ ডিসেম্বর হওয়া ২৫তম সেটের ফল প্রকাশিত ! কীভাবে দেখবেন রেজাল্ট, কাট অফ মার্কস?

কলকাতা1 day ago

২০২৫-এর উচ্চ মাধ্যমিক দিনক্ষণ ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

খেলা1 day ago

ইতিহাস গড়েও আচমকা উড়িষ্যার কাছে হার, ফলত আটেই আটকে গেল ইস্টবেঙ্গল

কলকাতা1 day ago

শিয়ালদহে বহু ট্রেন বাতিল শনিবার থেকে , টানা চার দিন ভোগান্তি আপ-ডাউন লাইনে

বিদেশ1 day ago

বহুতলে হঠাৎ আগুন লেগে ঢাকায় মৃত অন্তত ৪৫, আশঙ্কাজনকভাবে আহত আরও বহুজন

জ্যোতিষ2 days ago

সাপ্তাহিক রাশিফল (৩ মার্চ ২০২৪ – ৯ মার্চ ২০২৪ )

দুর্গা পূজা ২০২৩5 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দেশ5 months ago

ভারত থেকে বেশকিছু কূটনীতিক দের সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সরালো কানাডা

কলকাতা5 months ago

ফ্ল্যাট বিক্রির জালিয়াতির কেস এ অভিনেত্রী নুসরাতের কাছে আরও নথি চাইল ইডি

কর্মখালি5 months ago

পুলিশে 412 ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি

দুর্গা পূজা ২০২৩5 months ago

সল্টলেকে বি কে ব্লক এর মণ্ডপ সজ্জা | দেখুন কিভাবে সেজে উঠছে |

দেশ5 months ago

বানজারা হিলস রোটারী ক্লাব এর উদ্যোগে মৃত্যু পথযাত্রী নিঃসঙ্গ মানুষ দের জন্য Sparsh Hospice

দেশ5 months ago

ব্যবসার ক্ষেত্রে ভারতের ভিসা সাসপেনশন কি প্রভাব ফেলতে পারে ?

দেশ1 month ago

৭ টাকা দামের রাম কিট জীবন বাঁচাবে অনেকের

কলকাতা5 months ago

Madan Mitra: ‘আমি মদন মিত্র, বুকের পাটা ফুলিয়ে বলছি…মোদিজি যাচ্ছেন,’ CBI হানার পর বললেন মদন

কর্মখালি5 months ago

গ্রন্থাগারিক, পিটিআই এবং সহকারী অধ্যাপক পদের বিজ্ঞপ্তি

দুর্গা পূজা ২০২৩5 months ago

বিবেকানন্দ সার্বজনীন দুর্গোৎসব কমিটির দূর্গা পূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

গোলাঘাটা সম্মিলনী পূজা কমিটির দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

হাতিবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

আহিরীটোলা সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

কুমোরটুলি সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩5 months ago

নলিনী সরকার স্ট্রীটের সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩5 months ago

আজাদহিন্দবাগ সার্বজনীন দুর্গোৎসব

দুর্গা পূজা ২০২৩5 months ago

মানিকতলা লোহাপট্টি চালতাবাগান এর দূর্গা পুজো

দুর্গা পূজা ২০২৩5 months ago

লেকটাউন অধিবাসী বৃন্দের দূর্গা পূজা

Trending