Connect with us

কলকাতা

রাম লালার আগমনে খুশির প্রদীপ জ্বলছে কুমোর পাড়ায়

Published

on

হটাৎ করে চাহিদার জোয়ার , এক লক্ষ প্রদীপ জ্বলবে পুরুলিয়ায়। হুগলিতে তৈরি হচ্ছে 551 কেজী লাড্ডু। অন্যদিকে জলপাইগুড়ি সহ রাজ্যের বিভিন্ন জেলায় জয় শ্রী রাম লেখা পতাকার চাহিদা তুঙ্গে। মাটির প্রদীপের যোগান দিয়ে উঠতে পারছেন না মৃৎ শিল্পীরা।

রাম লালার আগমনে সহ সাজো সাজো রব গোটা রাজ্যে। বিভিন্ন জেলার বাজার গুলোতে ঢেলে বিক্রি হচ্ছে জয় শ্রীরাম লেখা পতাকা । পুরুলিয়া , বাঁকুড়া, হুগলি, জলপাইগুড়ি , কলকাতা সহ সব জেলারই হনুমান মন্দির গুলোতে হচ্ছে বিশেষ হোম যোগ্য পূজার্চনা। প্রধানমন্ত্রী নরেন্দ্রমদির অনুরোধে সন্ধ্যে হতেই ঘরে ঘরে জলে উঠবে প্রদীপ। এই কারণে তারকেশ্বর বিধান সভা এলাকায় বিজেপি কর্মীরা মানুষের হাতে হাতে তুলে দিলেন মাটির প্রদীপ।

শুধু বাংলার ফুল এবং প্রদীপ নয়, রামলালার কাছে এবার পৌঁছে যাচ্ছে বাংলার শাড়িও। গোটা শাড়ি জুড়ে রয়েছে রামায়ণ কথা। বাংলার তাঁতশিল্পীর হাতের জাদুতে তৈরি এই শাড়ি পারি দেবে সুদূর অযোধ্যায়। নদীয়া জেলার ফুলিয়ার তাঁতশিল্পী বীরেন বসাক। পেয়েছেন পদ্মশ্রী পুরস্কার। তার নিজের হাতে তৈরি করা সারিতে রয়েছে রামায়নের বিভিন্ন চিত্র। তবে এই শাড়ি তৈরি করার আগে বিস্তর পড়াশোনা করতে হয়েছে তাকে। ফুলিয়ার কৃত্তিবাস স্মৃতি গ্রন্থাগার থেকে তথ্য জোগাড় করেছেন। এর পরেই আরো দুজন শিল্পীর সহযোগিতায় সিল্কের ওপর সিল্কের সুতো দিয়ে জামদানির ওপর ফুটিয়ে তুলেছেন অপরূপ কারুকার্য। দুবছর সময় লেগেছে এই শাড়ি তৈরিতে। কুড়িয়েছে অসংখ্য প্রশংসাও। এই শাড়ি অযোধ্যায় পৌঁছবে ২৬ শে জানুয়ারির পর।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কলকাতা

বইমেলার ডায়েরি : রবিবার

Published

on

বইমেলায় এলেন জেলের আসামিরা। মঞ্চে উঠে করলেন নাচ। দেখতে ভিড় জমান বহু মানুষ। তবে সবটাই ঘটে পুলিশি তত্ত্বাবধানে। খুশি জেল বন্দিরাও।

রবিবার সল্টলেকের বইমেলা প্রাঙ্গণে ছিল অন্যরকমের একটি চমক। বইমেলার মঞ্চে উঠে নৃত্য পরিবেশন করলেন জেল বন্দীরা। রাজ্য মহিলা কমিশনারের উদ্যোগে ঘটলো এই অভিনব অনুষ্ঠান। নৃত্য পরিবেশন করেন বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দী রিনা, রমা, স্বপন, কুসুম এবং তনিমা। জেলের মধ্যেই নৃত্য শিক্ষা নিয়েছিলেন তারা।উপস্থিত ছিলেন বন্দী রিনা দাসের স্বামী মেঘল দাস এবং পরিবারের অন্যান্যরা। আত্মীয় স্বজনদের দেখে আবেগপ্রবণ হয়ে ওঠেন রিনা। আবেগঘন স্বরে জানান এখনও তার ফিরে আসতে 7 বছর বাকি। তবে এই সবটাই ঘটে করা পুলিশি ব্যাবস্থায়।

Continue Reading

কলকাতা

একই দিনে মিছিলে হাঁটলেন মমতা, শুভেন্দু

Published

on

কালীঘাটের পুজো সেরে মিছিলের শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শান্তি সম্প্রীতি এবং সর্ব ধর্ম সমন্বয়ের ডাক দিয়ে আজ মিছিল চলবে পশ্চিমবঙ্গে। কালিঘাট থেকে শুরু হলো এই মিছিল চলবে পার্ক সার্কাস পর্যন্ত।

সংহতি মিছিলের পথে সব মন্দির মসজিদ গির্জা ছুঁয়ে যাওয়ার কথা বলেছেন মুখ্য মন্ত্রী। মিছিলের শেষে পার্ক সার্কাস ময়দানে সভা করবেন তিনি। তৃণমূল নেত্রীর বক্তব্য ধর্ম যার যার উৎসব সবার। ধর্ম সম্প্রীতি বজায় রাখার জন্যই মিছিল করছেন তিনি। মিছিলে আছেন সব ধর্মের মানুষরাই। পিছিয়ে নেই বিজেপিও , রামের মূর্তি নিয়ে উত্তর কলকাতায় শোভাযাত্রা করেছেন তারাও । মিছিলে পা মেলান শুভেন্দু অধিকারী রাহুল সিনহার মতো রাজ্য বিজেপি নেতৃত্ব |

Continue Reading

কলকাতা

Covid 19: সামনেই ক্রিসমাস, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার

Published

on

ঝিলম করঞ্জাই, অর্ণব মুখোপাধ্যায়, কলকাতা: কোভিডের (COVID) নতুন ভ্যারিয়েন্ট নিয়ে কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তার পরই আঁটঘাঁট বেঁধে নামল রাজ্য সরকার (State Government)। মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করলেন স্বাস্থ্যসচিব। কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক কলকাতা পুরসভাও (KMC)।

করোনার নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্ক করে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি কেন্দ্রের পাঠানো হয়েছে নতুন নির্দেশিকা।কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তার পর, করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার। নবান্নে মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করলেন স্বাস্থ্যসচিব। মুখ্যসচিবের কাছে জমা দেওয়া হয়েছে রিপোর্ট। স্বাস্থ্য ভবন সূত্রের খবর, বুধবার মুখ্যসচিবের নেতৃত্বে হবে বৃহত্তর বৈঠক।

শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বর্ষবরণের প্রস্তুতি। সামনেই রয়েছে ক্রিসমাস। জনসমাগম নিয়ে উদ্বিগ্ন রাজ্য। জনসমাবেশ নিয়ে নতুন গাইডলাইন প্রকাশ করতে চলেছে রাজ্য সরকার। ভিড় ও জনসমাবেশে মাস্ক ব্যবহারের পরামর্শ। বয়স্ক ও অসুস্থদের ভিড় এড়িয়ে চলার পরামর্শ চিকিৎসকদের। করোনা আক্রান্তের নমুনা আরও বেশি করে পাঠাতে স্বাস্থ্য দফতরকে অনুরোধ করেছে কল্যাণীর জিনোম গবেষণা কেন্দ্র। স্বাস্থ্য ভবনের দাবি, সেপ্টেম্বর পর্যন্ত এই রাজ্যে ওই নতুন ভ্যারিয়েন্ট মেলেনি।

১৬ নভেম্বরের পর নির্ণয় হওয়া, ৩০ টি কোভিড পজিটিভ স্যাম্পল কল্যাণীতে জেনোম সিকোয়েন্সিয়ের জন্য পাঠাতে আধিকারিকদের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। সেপ্টেম্বর অবধি এই রাজ্যে নতুন ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি বলে খবর স্বাস্থ্য দফতর সূত্রে। মঙ্গলবার এই নিয়ে জরুরি ভিত্তিতে বৈঠক ডাকে কলকাতা পুরসভাও। সব মিলিয়ে কোভিডের নতুন ভ্যারিয়েন্টের ওপর কড়া নজর রাখছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, বিশ্বে ফের বাড়ছে কোভিডের (Covid) গ্রাফ। তা নিয়েই সতর্ক বিশ্ব স্বাস্থ্য় সংস্থা। দেশগুলিকে কোভিড সংক্রমণ নিয়ে সতর্ক থাকার বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বে কোভিড কেসের বাড়বাড়ন্ত ঠেকানোর জন্য আগেভাগেই সতর্ক হতে বলা হয়েছে দেশগুলিকে। পাশাপাশি জিনোম সিকোয়েন্সের তথ্য শেয়ার করতেও বলা হয়েছে। WHO-এর তরফে কোভিড-১৯ এর টেকনিক্যাল লিড Dr. Maria Van Kerkhove-এর একটি ভিডিও বার্তা শেয়ার করা হয়েছে। কেন ফের কোভিড সংক্রমণ বাড়ছে তার কারণ সম্পর্কে ধারণা দিয়েছেন তিনি। পাশাপাশি সাবধানতা নেওয়ার জন্যও বলেছেন।

আরও পড়ুন, ‘খুনি TMC-র সঙ্গে জোট নয়’, I.N.D.I.A জোটের বৈঠকের দিনেই কুলপিতে হুঙ্কার কংগ্রেসের

বেশ কিছু দেশে সংক্রমণ বেড়েছে ইদানিং। সিঙ্গাপুরেও মারাত্মক সংক্রমণ বেড়েছে। এদিকে সামনেই রয়েছে উৎসবের মরসুম। তার ফলে সংক্রমণ ফের বাড়তে পারে এমনটা আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ভারতের কেরলেও JN.1 সংক্রমণের হদিস মিলেছে। Dr. Maria Van Kerkhove-এর ভিডিও বার্তায় বলা হয়েছে, বিভিন্ন কারণে হঠাৎ বেড়েছে এই সংক্রমণ।  তিনি বলেছেন, ‘এটা শুধু কোভিড নয়। ইনফ্লুয়েঞ্জা, অন্য ভাইরাস এবং ব্য়াকটেরিয়াও সংক্রমিত হচ্ছে। বিশ্বের একটি বড় অংশের শীত আসছে। আমরা উৎসবের মরসুমের দিকে এগোচ্ছি। ভিড় হলেই, বিশেষ করে কোনও ছোট ও বদ্ধ জায়গায় ভিড় হলেই সংক্রমণ আরও ছড়িয়ে পড়বে।’

Read More

Continue Reading
Advertisement
কর্মখালি1 week ago

Kaushal Panjee (DDU-GKY) – Skill Register Portal

খেলা3 weeks ago

১২ বছরের দুর্ভাগ্য কাটিয়ে সুপার কাপ জয় ইস্ট বেঙ্গলের | আজ ট্রফি নিয়ে শোভাযাত্রা

কলকাতা4 weeks ago

বইমেলার ডায়েরি : রবিবার

কলকাতা4 weeks ago

একই দিনে মিছিলে হাঁটলেন মমতা, শুভেন্দু

কলকাতা4 weeks ago

রাম লালার আগমনে খুশির প্রদীপ জ্বলছে কুমোর পাড়ায়

দেশ4 weeks ago

৭ টাকা দামের রাম কিট জীবন বাঁচাবে অনেকের

খেলা2 months ago

Gujrat Titans: পেস অ্যাটাকে শামির সঙ্গে উমেশ, নিলাম শাহরুখ খানকে নিয়ে কতটা শক্তিশালী হল গুজরাত শিবির?

খেলা2 months ago

Sunrisers Hayderabad: রেকর্ড দরে দলে কামিন্স, আছেন বিশ্বকাপ ফাইনালের নায়ক, এক নজরে নতুন মরসুমের সানরাইজার্স শিবির

দেশ2 months ago

Rashmika Mandanna Deepfake Case: রশ্মিকা মান্দানার ‘ডিপফেক’ ভিডিও-কাণ্ডে ৪ সন্দেহভাজনের খোঁজ পেল দিল্লি পুলিশ

খেলা2 months ago

Mitchell Starc: আইপিএলের ইতিহাসে সর্বােচ্চ দর পেয়েছেন, এবার নাইট সমর্থকদের জন্য বড় বার্তা স্টার্কের

দুর্গা পূজা ২০২৩4 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দেশ5 months ago

ভারত থেকে বেশকিছু কূটনীতিক দের সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সরালো কানাডা

কলকাতা5 months ago

ফ্ল্যাট বিক্রির জালিয়াতির কেস এ অভিনেত্রী নুসরাতের কাছে আরও নথি চাইল ইডি

কর্মখালি5 months ago

পুলিশে 412 ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি

দুর্গা পূজা ২০২৩4 months ago

সল্টলেকে বি কে ব্লক এর মণ্ডপ সজ্জা | দেখুন কিভাবে সেজে উঠছে |

দেশ5 months ago

বানজারা হিলস রোটারী ক্লাব এর উদ্যোগে মৃত্যু পথযাত্রী নিঃসঙ্গ মানুষ দের জন্য Sparsh Hospice

দেশ5 months ago

ব্যবসার ক্ষেত্রে ভারতের ভিসা সাসপেনশন কি প্রভাব ফেলতে পারে ?

দেশ4 weeks ago

৭ টাকা দামের রাম কিট জীবন বাঁচাবে অনেকের

কর্মখালি5 months ago

গ্রন্থাগারিক, পিটিআই এবং সহকারী অধ্যাপক পদের বিজ্ঞপ্তি

কলকাতা5 months ago

Madan Mitra: ‘আমি মদন মিত্র, বুকের পাটা ফুলিয়ে বলছি…মোদিজি যাচ্ছেন,’ CBI হানার পর বললেন মদন

দুর্গা পূজা ২০২৩4 months ago

বিবেকানন্দ সার্বজনীন দুর্গোৎসব কমিটির দূর্গা পূজা

দুর্গা পূজা ২০২৩4 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩4 months ago

গোলাঘাটা সম্মিলনী পূজা কমিটির দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩4 months ago

হাতিবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩4 months ago

আহিরীটোলা সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩4 months ago

কুমোরটুলি সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩4 months ago

নলিনী সরকার স্ট্রীটের সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩4 months ago

আজাদহিন্দবাগ সার্বজনীন দুর্গোৎসব

দুর্গা পূজা ২০২৩4 months ago

মানিকতলা লোহাপট্টি চালতাবাগান এর দূর্গা পুজো

দুর্গা পূজা ২০২৩4 months ago

লেকটাউন অধিবাসী বৃন্দের দূর্গা পূজা

Trending