Connect with us

খেলা

ইতিহাস গড়েও আচমকা উড়িষ্যার কাছে হার, ফলত আটেই আটকে গেল ইস্টবেঙ্গল

Published

on

Wisse News: সম্প্রতি ওড়িশার কলিঙ্গ স্টেডিয়ামে খেলা হয়েছিল ইস্টবেঙ্গল এবং ওড়িশা এফসি। অতীতে এই মাঠেই সুপার কাপ জিতেছিল ইস্টবেঙ্গল। কিন্তু আচমকা সেই মাঠেই বৃহস্পতিবার হেরে গেল লাল হলুদ জার্সি।

প্রথমে ওড়িশার বিরুদ্ধে মাত্র ৩২ সেকেন্ডে গোল করে এগিয়ে গিয়েছিল ইস্টবেঙ্গল। এবং আইএসএলে সেটাই ছিল ইস্টবেঙ্গলের দ্রুততম গোল। কিন্তু পিভি বিষ্ণুর সেই গোলে জয় এল না। বরং ওড়িশার বিরুদ্ধে ১-২ গোলে হেরে গেল ইস্টবেঙ্গল। বৃহস্পতিবার ম্যাচ শুরু হতেই গোল করে এগিয়ে গিয়েছিল ইস্টবেঙ্গল। পেনাল্টি থেকে ওড়িশার হয়ে গোল করেন ডিয়েগো মরিশিয়ো। প্রথমার্ধেই ইস্টবেঙ্গলের গোল শোধ হয়ে যায়।

এরপরই শুরুতে ইস্টবেঙ্গলের খেলায়, যে ক্রমাগত আক্রমণ দেখা গেছিল তা নিস্তেজ হয়ে যায়। আর সেই সুযোগ নষ্ট করেননি মরিশিয়ো। তাঁকে আটকাতে গিয়ে ফাউল করে ফেলেন অজয় ছেত্রী। সাথে সাথে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। তারপরই পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি আইএসএলে সাত গোল করে ফেলা মরিশিয়ো। ওদিকে ভেঙ্গে পড়া লাল হলুদ গোলরক্ষক প্রভসুখেন গিল সঠিক দিকে ঝাঁপ দিয়ে গোল আটকাতে পারেননি।

দ্বিতীয়ার্ধে ইস্টবেঙ্গল বহু চেষ্টা করে নিজেদের আধিপত্য বজায় রাখার।কিন্তু তাতে লাভ হল না। প্রিন্সটন রেবেলোর ৬১ মিনিটের মাথায় কর্নার থেকে মারা ভয়ঙ্কর শট ইস্টবেঙ্গলের ডিফেন্ডার ভিক্টর ভাসকুয়েসের পায়ে লেগে জালে জড়িয়ে যায়। তারপর থেকে দুই দলই আক্রমণে গেলেও আর নতুন করে কোন গোল হয়নি এবং শেষ দিকে লাল হলুদ জার্সি কে একেবারে ভেঙে পড়তে দেখা যায়। চিন্তায় পড়ে যান কুয়াদ্রতে। সামনেই যে পর পর ম্যাচ। ৬ মার্চ গোয়ার বিরুদ্ধে, ১০ মোহনবাগান সুপারজায়ান্টের বিরুদ্ধে।

আপাতত, ১৭ ম্যাচে ১৮ পয়েন্ট পেয়ে আট নম্বরেই রইল ইস্টবেঙ্গল।

খেলা

১২ বছরের দুর্ভাগ্য কাটিয়ে সুপার কাপ জয় ইস্ট বেঙ্গলের | আজ ট্রফি নিয়ে শোভাযাত্রা

Published

on

Wisse News: অবশেষে দীর্ঘ বারো বছরের ট্রফি খরা কাটিয়ে আবার ভারতসেরা ইস্ট বেঙ্গল | ওড়িশা FC কে ৩-২ গোলে হারিয়ে ভুবনেশ্বর এ সুপার কাপ জিতে নিলো ইস্ট বেঙ্গল | টানটান এই ম্যাচ এ দুদল ই দুরন্ত ফুটবল উপহার দিয়েছে | প্রথমে গোল করে এগিয়ে যায় ওড়িশা | বোরহা হেরেরা সামান্য ভুল কে কাজে লাগিয়ে দুরন্ত গোল করে ওড়িশা কে এগিয়ে দেন সুযোগ সন্ধানী স্ট্রাইকার দিয়েগো মরিসিও | প্রথমার্ধে ইস্ট বেঙ্গল আর গোল শোধ করতে পারেনি |

দ্বিতীয়ার্ধে মহেশ নামার পর ওড়িশা কে প্রবল চাপে ফেলে দেয় ইস্ট বেঙ্গল | মহেশের ডিফেন্স চেরা থ্রু পাস থেকে মাথা ঠান্ডা রেখে ফিনিশ করেন নন্দকুমার | গুরুত্বপূর্ণ ম্যাচে গোল করা অভ্যাসে পরিণত করে ফেলেছেন এই ফুটবলার | এর পরে 60 মিনিটের মাথায় রেফারীর ভুলে পেনাল্টি পায় ইস্ট বেঙ্গল | ফল এর সাথে বোরহা র কোনো টাচ যে হয়নি সেটা রেফারী বোরহার পিছন থেকে বুঝতে পারেননি | যদিও কিছু আগেই একটা ন্যায্য পেনাল্টি তিনি দেন নি নন্দকুমারকে ফেলে দেওয়া সত্ত্বেও | পেনাল্টি থেকে ঠান্ডা মাথায় গোল করেন সল্ ক্রেসপো | এরপরে বোরহা কে কুনুই দিয়ে আঘাত করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মুরতাদা ফল |

১০ জনের ওড়িশা কে আরো দ্রুত আক্রমণের চাপে ফেলতে কোচ বিষ্ণু কে নামান | কিন্তু দুটি ওপেন গোল মিস করার অমার্জনীয় ভুল করায় একটু পরেই বিষ্ণু কে তুলে সায়ন কে নামিয়ে দেন কোচ | সায়ন যথেষ্ট ভালো খেলে বুঝিয়ে দিচ্ছেন বিষ্ণু কে চ্যালেঞ্জ করার জন্য তিনি রেডি | বিষ্ণু র ভুল টা না হলে নির্ধারিত সময়ে হাসতে হাসতে ম্যাচ জিতে যেত ইস্টবেঙ্গল | কিন্তু ইনজুরি টাইম এর শেষ মিনিটে পেনাল্টি পেয়ে যায় ওড়িশা | জাহু র গোল থেকে সমতা ফিরিয়ে ম্যাচ কে অতিরিক্ত সময়ে নিয়ে যায় ওড়িশা | এই  সময়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে সৌভিক মাঠ ছাড়ায় ১০ জন হয়ে যায় ইস্ট বেঙ্গল | ট্রফির কাছে এসেও একটুর জন্য না পাওয়ার দুর্ভাগ্য যখন ইস্ট বেঙ্গল সমর্থক দের মনে চেপে বসছে তখন জয়ের গোল এনে দেন ক্যাপ্টেন ক্লেইটন | এর আগে অনেকবার দুর্ভাগ্যের শিকার হয়ে ট্রফি হারালেও আজ শেষ পর্যন্ত ভাগ্যের চাকা ঘোরা শুরু হয়ে গেলো ইস্ট বেঙ্গল এর |

সমর্থকরা আজ এয়ারপোর্ট থেকে ক্লাব তাবু অবধি শোভাযাত্রা করে ট্রফি নিয়ে যাবে ক্লাব তাঁবুতে | এবং সেখানেই রাখা থাকবে সমর্থকদের দেখার জন্য | প্রসঙ্গত শোনা যায় ATK র সাথে মার্জ করার পর মোহনবাগান সুপার জায়েন্ট ক্লাব ট্রফি তাদের ক্যাবিনেটে এ রাখার অধিকার পায়নি | CESC র সদর দফতর থেকে কখনও সখনও আনা হয় দেখাবার জন্য |

কলিঙ্গা সুপার কাপ 2024-এ যারা পুরস্কার জিতলেন 

সেরা গোলরক্ষক: লালথুয়াম্মাউইয়া রালতে  (ওড়িশা এফসি)
সেরা ডিফেন্ডার: হিজাজী মাহের (ইস্ট বেঙ্গল)
সেরা মিডফিল্ডার: আহমেদ জাহু (ওড়িশা এফসি)
সর্বোচ্চ গোলদাতা: ক্লিটন সিলভা (ইস্ট বেঙ্গল)
কলিঙ্গা প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট: ইসাকা রালতে (ওড়িশা এফসি)

কলিঙ্গা সুপার কাপে, দলগুলি নিম্নলিখিত প্রাইজমানি পেয়েছে:

শিরোপা জয়ী ইস্টবেঙ্গলকে 25 লক্ষ টাকা |
ওড়িশা এফসি, রানার্স আপ দল, 15 লক্ষ টাকা |

কলিঙ্গা সুপার কাপের সমস্ত বিজয়ীকে টুর্নামেন্টে তাদের অসামান্য কৃতিত্বের স্বীকৃতি হিসাবে একটি ফলক এবং 2,50,000 টাকার চেক প্রদান করা হয়েছে |

কলিঙ্গা সুপার কাপ 2024-এ সর্বোচ্চ গোলদাতার তালিকায় রয়েছে:

ক্লিটন সিলভা (ইস্ট বেঙ্গল)- 5 গোল
দিয়েগো মাউরিসিও (ওড়িশা এফসি)- ৩ গোল
আহমেদ জাহৌহ (ওড়িশা এফসি)- ৩ গোল

Continue Reading

খেলা

Gujrat Titans: পেস অ্যাটাকে শামির সঙ্গে উমেশ, নিলাম শাহরুখ খানকে নিয়ে কতটা শক্তিশালী হল গুজরাত শিবির?

Published

on

আমদাবাদ: আইপিএলের (IPL 2024) ইতিহাসে মাত্র ২ মরসুমের অভিজ্ঞতা। কিন্তু এরমধ্যেই একবারের চ্যাম্পিয়ন। ২০২২ সালে প্রথমবার টুর্নামেন্টে আত্মপ্রকাশ করেছিলেন গুজরাত টাইটান্স (Gujrat Titans)। হার্দিক পাণ্ড্যের নেতৃত্বে সেবার ট্রফি ঘরে তুলে নেয় তারা। গতবার রানার্স আপ হয়েছিল দলটি। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে হারতে হয়। এবারের নিলামের আগে সবচেয়ে আলোচিত দল ছিল গুজরাত শিবির। তার অন্যতম কারণ হার্দিক পাণ্ড্য (Hardik Pandya)। দলকে চ্যাম্পিয়ন করেছিলেন ২ বছর আগে। তবে আইপিএলের নতুন মরসুমে ফের দলবদল করেছেন বঢোদরার অলরাউন্ডার। ফিরে গিয়েছেন নিজের পুরনো দল মুম্বই ইন্ডিয়ান্সে। শুধু তাইই নয় সেখানে রোহিত শর্মার (Rohit Sharma) বদলে তাঁকে নেতৃত্বভারও তুলে দেওয়া হয়েছে। অন্য়দিকে গুজরাতও শুভমন গিলকে (Subhman Gill) অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে। এই পরিস্থিতিতে নিলামের মঞ্চে সবচেয়ে বেশি টাকা নিয়ে নেমেছিল গুজরাত। দিনের শেষে কেমন হয়েছে তাঁদের দল?

গুজরাত নিলামের মঞ্চ থেকে বোলিং অ্যাটাককে আরও শক্তিশালী করতে চেয়েছিল। মহম্মদ শামি রয়েইছে তাঁদের। কিন্তু লকি ফার্গুসনকে ছেড়ে দিয়েছিল তাঁরা। এই পরিস্থিতিতে উমেশ যাদবকে ৫ কোটি ৮০ লক্ষ টাকা দিয়ে দলে নেয় গুজরাত। এছাড়াও মিচেল স্টার্কের জন্য় ঝাঁপিয়েছিল তাঁরা। তবে শেষ পর্যন্ত কেকেআরের বিরুদ্ধে টক্করের পর হার মানতে হয়। তাঁরা দলে নেয় অজি পেসার স্পেনসার জনসনকে। ৫০ লক্ষ বেস প্রাইসের জনসন ১০ কোটি মূল্য গুজরাত শিবিরে যোগ দিচ্ছেন। লোয়ার অর্ডারে মারকাটারি ব্যাটিংয়ের জন্য শাহরুখ খানকে ৭ কোটি ৪০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে গুজরাত। কার্তিক ত্যাগীকে ৬০ লক্ষ টাকার বিনিময়ে দলে নিয়েছে তাঁরা। এছাড়া ২ তরুণ ব্যাটার রবিন মিঞ্জ ও সুশান্ত মিশ্র পেয়েছেন যথাক্রমে ৩ কোটি ৬০ লক্ষ ও ২ কোটি ২০ লক্ষ টাকা। আফগানিস্তানের আজমাতুল্লাহ ওমরজাইকে মাত্র ৫০ লক্ষ বেস প্রাইসেই তুলে নিয়েছে গুজরাত।

একনজরে গুজরাত টাইটান্স দল

অভিনব সদারঙ্গনি, বি সাই সুদর্শন, দর্শন নালকণ্ডে, ডেভিড মিলার, জয়ন্ত যাদব, জোশুয়া লিটল, কেন উইলিয়ামসন, ম্যাথু ওয়েড, মহম্মদ শামি, মোহিত শর্মা, নূর আহমেদ, আর সাই কিশোর, রাহুল তেওয়াটিয়া, রশিদ খান, শুভমান গিল, বিজয় শঙ্কর, ঋদ্ধিমান সাহা, স্পেনসার জনসন, শাহরুখ খান, উমেশ যাদব, রবিন মিঞ্জ, সুশান্ত মিশ্র, কার্তিক ত্যাগী, আজমাতুল্লাহ ওমরজাই, মানব সুতার।

Read More

Continue Reading

খেলা

Sunrisers Hayderabad: রেকর্ড দরে দলে কামিন্স, আছেন বিশ্বকাপ ফাইনালের নায়ক, এক নজরে নতুন মরসুমের সানরাইজার্স শিবির

Published

on

হায়দরাবাদ: ২০১৬ সালে শেষবার আইপিএল খেতাব ঘরে তুলেছিল এই ফ্র্যাঞ্চাইজি। ডেভিড ওয়ার্নারের (David Warner) নেতৃত্বে সেবার আরসিবির বিরুদ্ধে ফাইনালে জয় ছিনিয়ে নিয়েছিল আইপিএলের কমলা ব্রিগেড। কিন্তু এরপর থেকে আর ট্রফি জয়ের স্বাদ পায়নি ফ্র্যাঞ্চাইজি। এবারের নিলামে তাই নতুন মরসুম শুরুর আগে নিজেদের দলটিকে আরও শক্তশালী করে তোলাই লক্ষ্য ছিল সানরাইজার্সের। সেই মতই নিলামের টেবিলে বড় চমক দিয়েছিল তাঁরা প্যাট কামিন্সকে রেকর্ড ২০ কোটি ৫০ লক্ষ টাকায় দলে নিয়ে। একটা সময় অজি পেসারই ছিলেন আইপিএলে নিলামের ইতিহাসে সর্বােচ্চ দর ওঠা কোনও প্লেয়ার। যদিও পরে মিচেল স্টার্ককে রেকর্ড ২৪ কোটি ৭৫ লক্ষ খরচ করে নিয়ে নেয় কেকেআর। তবে সানরাইজার্স তাদের দলে তুলে নিয়েছে আরও এক বিশ্বকাপজয়ী অজি প্লেয়ারকে। তিনি ট্রাভিস হেড। ২ কোটি বেস প্রাইসের হেডকে ৬ কোটি ৮০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে সানরাইজার্স।

বিশ্বকাপ ফাইনালে হেডের শতরান এখনও ভারতীয় ক্রিকেট সমর্থকদের কাছে দগদগে ঘা। তাঁর ইনিংসটিই ভারতের হারের অন্যতম কারণ বলা যেতে পারে। এবার সেই হেডকেই দলে নিয়ে নিল অরেঞ্জ আর্মিরা। হেডকে দলে নেওয়ার বিষয়ে দলের বোলিং কোচ মুরলিথরণ বলছেন, ”আমরা ভীষণভাবে ওকে চেয়েছিলাম। আমরা চেয়েছিলাম একজন বাঁহাতি ওপেনিং ব্য়াটার, যে প্রয়োজনে স্পিন বোলিংটাও করতে পারবে। আমি একেবারেই আশা করিনি যে ওকে এই দামের মধ্যে পেয়ে যাব আমরা। কারণ সাম্প্রতিক সময়ে ওর টি-টোয়েন্টি ও ওয়ান ডে ফর্ম যা, তা সত্যিই ঈর্ষণীয়।”

এছাড়াও নিলাম থেকে ভারতীয় পেসার জয়দেব উনাদকাটকে ১ কোটি ৬০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে সানরাইজার্স। এছাড়া শ্রীলঙ্কার স্পিনার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে মাত্র ১ কোটি ৫০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে সানরাইজার্স। ২ তরুণ ক্রিকেটার আকাশ সিংহ ও সুব্রহ্মণ্যনকে বেস প্রাইস ২০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে সানরাইজার্স।

এক নজরে সানরাইজার্স হায়দরাবাদের পূর্ণাঙ্গ দল

এইডেন মারক্রাম, ভুবনেশ্বর কুমার, ময়ঙ্ক আগরওয়াল, অভিষেক শর্মা, আব্দুল সামাদ, আনমোলপ্রীত সিংহ, ফজলখ ফারুখি, গ্লেন ফিলিপ্স, হেনরিচ ক্লাসেন, মার্কো ইয়েনসেন, ময়ঙ্ক মার্কাণ্ডে, নীতিশ কুমার রেড্ডি, রাহুল ত্রিপাঠি, শাহবাদ আহমেদ,  সানভীর সিং, টি নটরাজন, উমরান মালিক, উপেন্দ্র সিং যাদব, ওয়াশিংটন সুন্দর, প্যাট কামিন্স, ট্রাভিস হেড, জয়দেব উনাদকাট, ওয়ানিন্দু হাসারঙ্গা, আকাশ সিংহ, যথাবেদ সুব্রহ্মণ্যন।

Read More

Continue Reading
Advertisement
কলকাতা11 hours ago

২০২৫-এর উচ্চ মাধ্যমিক দিনক্ষণ ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

খেলা11 hours ago

ইতিহাস গড়েও আচমকা উড়িষ্যার কাছে হার, ফলত আটেই আটকে গেল ইস্টবেঙ্গল

কলকাতা11 hours ago

শিয়ালদহে বহু ট্রেন বাতিল শনিবার থেকে , টানা চার দিন ভোগান্তি আপ-ডাউন লাইনে

বিদেশ11 hours ago

বহুতলে হঠাৎ আগুন লেগে ঢাকায় মৃত অন্তত ৪৫, আশঙ্কাজনকভাবে আহত আরও বহুজন

জ্যোতিষ1 day ago

সাপ্তাহিক রাশিফল (৩ মার্চ ২০২৪ – ৯ মার্চ ২০২৪ )

বিজ্ঞান ও প্রযুক্তি3 days ago

সাদা বামন ‘নরখাদক’ নক্ষত্রে কিসের দাগ দেখা যাচ্ছে ?

কর্মখালি3 weeks ago

Kaushal Panjee (DDU-GKY) – Skill Register Portal

খেলা1 month ago

১২ বছরের দুর্ভাগ্য কাটিয়ে সুপার কাপ জয় ইস্ট বেঙ্গলের | আজ ট্রফি নিয়ে শোভাযাত্রা

কলকাতা1 month ago

বইমেলার ডায়েরি : রবিবার

কলকাতা1 month ago

একই দিনে মিছিলে হাঁটলেন মমতা, শুভেন্দু

দুর্গা পূজা ২০২৩5 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দেশ5 months ago

ভারত থেকে বেশকিছু কূটনীতিক দের সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সরালো কানাডা

কলকাতা5 months ago

ফ্ল্যাট বিক্রির জালিয়াতির কেস এ অভিনেত্রী নুসরাতের কাছে আরও নথি চাইল ইডি

কর্মখালি5 months ago

পুলিশে 412 ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি

দুর্গা পূজা ২০২৩5 months ago

সল্টলেকে বি কে ব্লক এর মণ্ডপ সজ্জা | দেখুন কিভাবে সেজে উঠছে |

দেশ5 months ago

বানজারা হিলস রোটারী ক্লাব এর উদ্যোগে মৃত্যু পথযাত্রী নিঃসঙ্গ মানুষ দের জন্য Sparsh Hospice

দেশ5 months ago

ব্যবসার ক্ষেত্রে ভারতের ভিসা সাসপেনশন কি প্রভাব ফেলতে পারে ?

দেশ1 month ago

৭ টাকা দামের রাম কিট জীবন বাঁচাবে অনেকের

কলকাতা5 months ago

Madan Mitra: ‘আমি মদন মিত্র, বুকের পাটা ফুলিয়ে বলছি…মোদিজি যাচ্ছেন,’ CBI হানার পর বললেন মদন

কর্মখালি5 months ago

গ্রন্থাগারিক, পিটিআই এবং সহকারী অধ্যাপক পদের বিজ্ঞপ্তি

দুর্গা পূজা ২০২৩5 months ago

বিবেকানন্দ সার্বজনীন দুর্গোৎসব কমিটির দূর্গা পূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

গোলাঘাটা সম্মিলনী পূজা কমিটির দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

হাতিবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

আহিরীটোলা সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩5 months ago

কুমোরটুলি সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩5 months ago

নলিনী সরকার স্ট্রীটের সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩5 months ago

আজাদহিন্দবাগ সার্বজনীন দুর্গোৎসব

দুর্গা পূজা ২০২৩5 months ago

মানিকতলা লোহাপট্টি চালতাবাগান এর দূর্গা পুজো

দুর্গা পূজা ২০২৩5 months ago

লেকটাউন অধিবাসী বৃন্দের দূর্গা পূজা

Trending