Connect with us

ক্রিকেট

ICC CWC 2023 : বিশ্বকাপ ফাইনালে শতরান হাঁকানোর কৃতিত্ব রয়েছে এই ৬ ক্রিকেটারের ঝুলিতে

Published

on

আমদাবাদ : অপ্রতিরোধ্য ভারত। চলতি বিশ্বকাপে কোনও দলই আটকাতে পারেনি টিম ইন্ডিয়ার বিজয়রথ। যখনই প্রয়োজন পড়েছে নিজেদের মেলে ধরেছেন ভারতীয় ব্যাটাররা। বোলিং-ফিল্ডিং…সব বিভাগেই কার্যত বিশ্বের সেরাদের মতো পারফর্ম করেছেন তাঁরা। কিন্তু, কী হবে রবিবার ? আমদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে (Narendra Modi Stadium) মুখোমুখি হতে চলেছে ভারত-অস্ট্রেলিয়া। ফল, তো সময় বলবে। কিন্তু, এবারের বিশ্বকাপে অসাধারণ ফর্ম দেখিয়েছেন ভারতীয় ব্যাটাররা। এ যাবৎ সাতটি শতরান হাঁকিয়েছেন তাঁরা। তার মধ্যে বিরাট কোহলিরই ৩টি এবং ২টি শ্রেয়স আইয়ারের ঝুলিতে রয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ফাইনালে কোনও ক্রিকেটার সেঞ্চুরি করতে পারেন কি না সেদিকেই এখন তাকিয়ে ভক্তরা। তবে, এর আগে বিশ্বকাপ ফাইনালের মঞ্চে ছয় জন কিংবদন্তি শতরান হাঁকিয়েছেন। কারা রয়েছেন সেই তালিকায় ?

ক্লাইভ লয়েড – ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ও বিশ্বকাপজয়ী ক্লাইভ লয়েড ১৯৭৫ সালের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লর্ডসে ৮৫ বলে ১০২ রান করেছিলেন।

ভিভিয়ান রিচার্ডস – লর্ডসেই ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ ফাইনালে ১৫৭ বলে ১৩৮ রানের ইনিংস খেলেছিলেন প্রাক্তন ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটার ভিভ রিচার্ডস।

অরবিন্দ ডি সিলভা – লাহোরে আয়োজিত ১৯৯৬ সালের বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২৪ বলে ১০৭ রানের ইনিংস খেলেছিলেন শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা।

রিকি পন্টিং – ২০০৩ বিশ্বকাপ ফাইনালের ম্য়াচে ভারতের বিরুদ্ধে ১২১ বলে ১৪০ রানে অপরাজিত ছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং।

অ্যাডাম গিলক্রিস্ট – ২০০৭ সালের বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০৪ বলে ১৪৯ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপার ও ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট।

মহেলা জয়বর্ধনে – শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক মহেলা জয়বর্ধনে ২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে ৮৮ বলে ১০৩ রানের ইনিংস খেলেছিলেন।

প্রসঙ্গত, এর আগে তিনবার বিশ্বকাপ ফাইনালে উঠলেও, কোনও ভারতীয় ব্যাটারই শতরান হাঁকাতে পারেননি। কিন্তু, চলতি বিশ্বকাপে ভারতীয় ব্যাটাররা যে ফর্মে রয়েছেন, তাতে মনে হচ্ছে রবিবারই সেই অপেক্ষার অবসান হতে চলেছে।

Read More

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্রিকেট

ICC Cricket World Cup 2023 Final: ২২ গজের যুদ্ধে ভারত না অস্ট্রেলিয়া কে এগিয়ে, কে পিছিয়ে? কী বলছে ইতিহাস?

Published

on

আমদাবাদ: আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরেই সবরমতীর তীরে খেতাবি লড়াই। ভারত-অস্ট্রেলিয়ার (India vs Australia) হাইভোল্টেজ বিশ্বকাপ ফাইনাল (ICC World Cup 2023 Final) ঘিরে চরমে উত্তেজনার পারদ। দুই শক্তিধর দেশের সেয়ানে সেয়ানে লড়াই দেখার জন্য মুখিয়ে গোটা বিশ্ব। হেক্সার স্বপ্নপূরণ, নাকি অপরাজিত থেকে বিশ্বজয়, অস্ট্রেলিয়া না ভারত, কার হাতে উঠবে কাপ। সেটা না হয় জানতে এখনও কয়েক ঘণ্টা বাকি রয়েছে। তবে ইতিহাস কী বলছে?

ভারত এবং অস্ট্রেলিয়া প্রথমবার সীমিত ওভারের ক্রিকেটে ১৯৮০ সালে একে অপরের মুখোমুখি হয়েছিল। সকলকে বেশ খানিকটা চমকে দিয়েই ৬৬ রানে সেই ম্যাচে জয় পায় টিম ইন্ডিয়া। তবে তারপর দীর্ঘ সময় ধরে চলে অজ়ি শাসন। ওয়ান ডে ফর্ম্যাটে দুই দলের মুখোমুখি সাক্ষাৎকারে কিন্তু এখনও বেশ খানিকটা এগিয়ে অস্ট্রেলিয়াই। ভারতের বিরুদ্ধে ৮৩টি ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া, ৫৩টি ম্যাচে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ভারত-অস্ট্রেলিয়ার ১০টি ম্যাচ অমীমাংসিতই শেষ হয়েছে।

তবে সাম্প্রতিক ছবিটা কিন্তু ভিন্ন। বিশ্বকাপ শুরুর ঠিক আগেই ভারতের ঘরের মাটিতেই মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। তিন ম্যাচের সেই সিরিজে রোহিত, কোহলিদের অনুপস্থিতিতেও প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জিতে নিয়েছিল ভারত। শেষ ম্যাচটি অবশ্য অস্ট্রেলিয়া জেতে। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেও দুই দল একে অপরের মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচেও আগাগোড়া ভারতীয় দল দাপট দেখায়। মাত্র ১৯৯ রানে অজ়িদের গুটিয়ে দেওয়ার পর কেএল রাহুলের ৯৭ রানের ইনিংসে ছয় উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে সর্বোচ্চ রান, উইকেটসংগ্রাহক, সবচেয়ে বড় জয়ের মতো না না তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

সর্বোচ্চ রান

বিশ্বকাপের আগের যে দুই দলের সিরিজেই ইনদওরে ভারতীয় দল পাঁচ উইকেটের বিনিময়ে ৩৯৯ রান তুলেছিল, যা ওয়ান ডেতে দুই দলের মুখোমুখি সাক্ষাৎকারে এক ইনিংসে ওঠা সর্বোচ্চ স্কোর।

সর্বনিম্ন স্কোর

সর্বোচ্চ রানের পাশাপাশি সর্বনিম্ন স্কোরও কিন্তু ভারতই করেছে। ১৯৮১ সালে সিডনিতে অজ়িদের বিরুদ্ধে মাত্র ৬৩ রানে অল আউট হয়ে গিয়েছিল ভারতীয় দল

সবচেয়ে বড় জয়

২০০৪ সালে অস্ট্রেলিয়া ভারতকে ২০৮ রানে হারায় যা এখনও পর্যন্ত দুই দলের মুখোমুখি সাক্ষাৎকারে সবচেয়ে বড় ব্যবধানে জয়।

সর্বাধিক রান (ব্যক্তিগত)

সচিন তেন্ডুলকর ভারত-অস্ট্রেলিয়ার ওয়ান ডে মোকাবিলায় সর্বাধিক ৩০৭৭ রান করেছেন। তিনিই সর্বাধিক নয়টি সেঞ্চুরিও হাঁকিয়েছেন।

সর্বাধিক উইকেট

৩২ ম্যাচে ৫৫টি উইকেট নেওয়া ব্রেট লি ভারত-অস্ট্রেলিয়ার মোকাবিলায় সর্বোচ্চ উইকেটসংগ্রাহক।

সর্বোচ্চ শিকার

অ্যাডাম গিলক্রিস্ট ভারত-অস্ট্রেলিয়ার মোকাবিলায় সর্বাধিক ৭৯টি সাফল্য (৭৩টি ক্যাচ, ছয়টি ক্যাচ) পেয়েছেন।

ইতিহাস, পরিসংখ্যান যাই হোক না কেন ফাইনালের লড়াই কিন্তু সর্বদাই ভিন্ন। তাই এই ম্যাচের ফলাফল ঠিক কী হবে, তা কিন্তু আগে থেকে বলা সম্ভব নয়।

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।

https://whatsapp.com/channel/0029VaCBCh6545uwkeNBg11y

আরও পড়ুন: রবিবার সবরমতীর তীরে ওয়ান ডে বিশ্বযুদ্ধের ফয়সালা, কখন-কোথায় দেখবেন ম্যাচ?

Read More

Continue Reading

ক্রিকেট

ODI World Cup 2023 Live: দুই দশক আগের হারের বদলা না ষষ্ঠ খেতাব জয়? আমদাবাদে বিশ্বখেতাব উঠবে কার হাতে?

Published

on

আমদাবাদ: আজ বিশ্বকাপের (ODI World Cup Final) ফাইনাল। দেড় মাস ধরে চলা বাইশ গজের বিশ্বযুদ্ধের পরিসমাপ্তি। মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া (IND vs AUS)। এক দলের সামনে ১২ বছর পর ফের ঘরের মাঠে বিশ্বজয়ের সুযোগ। অন্য দলের সামনে হেক্সা করার হাতছানি। কেউ কেউ আবার ফাইনাল ম্যাচের গায়ে জড়িয়ে দিচ্ছেন প্রতিশোধের প্রলেপ। বলছেন, অস্ট্রেলিয়াকে ফাইনালে হারিয়ে কাপ জয় মানে শুধু ক্রিকেটীয় শ্রেষ্ঠত্বের যুদ্ধে বিজয়ী তকমা ছিনিয়ে নেওয়াই নয়, ২০ বছর পুরনো শাপমোচনের মঞ্চও। ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন টিম ইন্ডিয়াকে ফাইনালে নাস্তানাবুদ করে ট্রফি জিতেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়া। এবার ভারতের সামনেও তাই ‘মওকা মওকা’ বাজিয়ে দেওয়া হচ্ছে।

এই দেড় মাসে ক্রিকেট বিশ্বও কত বদলে গিয়েছে। বিরাট কোহলি ওয়ান ডে ক্রিকেটে সেঞ্চুরির হাফসেঞ্চুরি করে ভেঙে দিয়েছেন সচিন তেন্ডুলকরের কীর্তি। বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির নজির গড়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাড-ম্যাক্সের ১২৮ বলে অপরাজিত ২০১ রানের ইনিংসকে তো অনেকে ওয়ান ডে ক্রিকেটে সর্বকালের সেরা বলে চিহ্নিত করেছেন। নিউজ়িল্যান্ডের ফের নক আউট থেকে বিদায়। পাকিস্তানের গ্রুপ পর্বেই বিপর্যয় আর সে দেশের ক্রিকেটে খোলনলচে বদলে ফেলার প্রক্রিয়া শুরু। শাকিব আল হাসানের বাংলাদেশের হাত ধরে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউটের দৃষ্টান্ত। সরকারি হস্তক্ষেপের জন্য শ্রীলঙ্কা ক্রিকেটকে আইসিসি-র নির্বাসন। আফগানিস্তানের উত্থান। সব মিলিয়ে জমজমাট থেকেছে ক্রিকেট বিশ্ব।

এবার টুর্নামেন্টের নাটকীয় পরিসমাপ্তির অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। একটা ব্যাপারে সকলে একমত যে, ফাইনালে মুখোমুখি হচ্ছে টুর্নামেন্টের সেরা দুই দলই। একদিকে ভারত টানা ১০ ম্যাচ জিতে, অপরাজিত থেকে ফাইনালে। অন্যদিকে প্রাথমিক ধাক্কা কাটিয়ে টানা আট ম্যাচ জিতে চূড়ান্ত যুদ্ধে নামার সুযোগ অস্ট্রেলিয়ার। ফেভারিট তকমা পাচ্ছে ভারতই। পাবে নাই বা কেন? চলতি বিশ্বকাপে প্রথমে ব্যাট করলে ভারত গড়ে ১৭৫ রানে জিতেছে ম্যাচ। আর রান তাড়া করলে গড়ে ৬৪.৪ বল বাকি থাকতে ম্যাচ জিতেছেন রোহিত শর্মারা। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে একপেশেভাবে হারিয়েছিল ভারত। ফলে আমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে রবিবার দুপুরে যে কাপ জয়ের প্রধান দাবিদার হিসাবেই টস করতে নামবেন রোহিত শর্মা, বলার অপেক্ষা রাখে না।

আর সেটাই না শাপে বর হয় অস্ট্রেলিয়ার কাছে, আশঙ্কা করছেন কেউ কেউ। বিশ্বকাপের ঠিক আগে দক্ষিণ আফ্রিকা ও ভারতের কাছে সিরিজ হেরেছিলেন অজ়িরা। বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে ৯১/৭ হয়ে গিয়েছিলেন। ম্যাক্সওয়েলের সেই অবিশ্বাস্য ইনিংস না থাকলে হয়তো সেই ম্য়াচেই বেইজ্জত হতে হতো অস্ট্রেলিয়াকে। ফাইনালে প্যাট কামিন্সরা কালো ঘোড়া হিসাবেই নামবেন। চাপমুক্ত হয়ে মাঠে নামা না আশীর্বাদ হয়ে দাঁড়ায় অজ়ি শিবিরের কাছে।

গোটা বিশ্বকাপে ভারতীয় দল গর্ব করার মতো একাধিক মুহূর্ত তৈরি করেছে। প্রতিপক্ষকে একবার অল আউট করেছে ৮৩ রানে, আর একবার ৫৫-তে। পাঁচ ম্যাচে প্রথমে ব্যাট করে তিনবার সাড়ে তিনশোর ওপর রান তুলেছে। এক ম্যাচে তুলেছে ৩২৬/৫। ফিল্ডিংয়ে নিশ্ছিদ্র। টপ অর্ডার ব্যাটিংয়ে পাঁচজনের মধ্যে চারজন চলতি বিশ্বকাপে সেঞ্চুরি পেয়েছেন। শুভমন গিল সেঞ্চুরি না পেলেও ব্যাটিং গড় রেখেছেন ৫০!

সঙ্গে রয়েছে জনতা জনার্দনের সমর্থন। রবিবার আমদাবাদে এক লক্ষ ৩২ হাজার মানুষ গলা ফাটাবেন রোহিত, বিরাট কোহলিদের জন্য। তবে অস্ট্রেলিয়া যে প্রতিপক্ষ হিসাবে বিপজ্জনক, তা ভালই জানে টিম ইন্ডিয়া। প্রতিপক্ষের জন্য বিপুল জনসমর্থনও যাদের দমিয়ে রাখতে পারবে না। কামিন্স তো সাফ বলে দিয়েছেন, ‘এক তরফা সমর্থন পাবে ভারত। তবে কানায় কানায় ভরা গ্যালারিকে চুপ করিয়ে দেওয়ার মতো তৃপ্তি আর কিছুতেই নেই।’ সে যতই ডেভিড ওয়ার্নার পুষ্পা দ্য রাইজিং সিনেমার জনপ্রিয় গান শ্রীবল্লির তালে নেচে মাঠ মাতান না কেন। বা ম্যাক্সওয়েল আইপিএল সতীর্থ কোহলিকে দেখে যতই আলিঙ্গন করুন না কেন, তাঁরা যে পেশাদারিত্বের বর্ম গায়ে চাপিয়ে মাঠে নামবেন, আর সামান্যতম সুযোগেও ভারতকে চুরমার করতে চাইবেন, ভালমতোই জানেন টিম ইন্ডিয়ার ক্রিকরেটারেরাও। রবিবার অস্ট্রেলিয়ার প্রথম একাদশের পাঁচজন ২০১৫ সালে বিশ্বচ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন। তাই বড় মঞ্চে কীভাবে খেলতে হয়, সেই অভিজ্ঞতা রয়েছে।

ফাইনালের উইকেট নিয়েও চর্চা চলছে। পিচে হেভি রোল করা হয়েছে। যে উইকেটে ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছিল, সেই বাইশ গজেই রবিবারের মহারণ। পরের দিকে স্পিনাররা সাহায্য় পেতে পারেন। আমদাবাদ বিমানবন্দর থেকে শুরু করে রাস্তাঘাট, শপিং মল থেকে শুরু করে বাজার, রোহিতদের টিমহোটেল শুরু করে স্টেডিয়ামের পথ, একটাই প্রার্থনা। একটাই রিংটোন। কাপ দাও রোহিত… সবরমতীর তীরে ফেরাও ১২ বছর আগের আরব সাগরের পাড়ের সুখস্মৃতি…

Read More

Continue Reading

ক্রিকেট

ODI World Cup 2023: ইটভাটা মালিকের ছেলে, দেশের একমাত্র চায়নাম্যান স্পিনার, ওয়ার্নার, স্মিথদের ত্রাস কুলদীপ

Published

on

কলকাতা: শুধু কেকেআর-এর জার্সিতেই নয়, ভারতীয় জার্সিতেও একেবারে ধূমকেতুর গতিতে উত্থান হয়েছে কুলদীপ যাদবের। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) কানপুরে জন্ম তরুণ স্পিনারের। বাবা ছিলেন ইটভাটার মালিক। এক সাক্ষাৎকারে কুলদীপ (Kuldeep Yadav) জানিয়েছিলেন যে তাঁর বাবারই ইচ্ছে ছিল। ছোটবেলার কোচ কপিল পাণ্ডের অধীনে থেকে ক্রিকেটে হাতেখড়ি। কুলদীপ প্রথমে নাকি পেস বোলার হতে চেয়েছিলেন। তাঁর অনুপ্রেরণা ছিলেন জাহির খান ও ওয়াসিম আক্রম। তবে উচ্চতা ছোট হওয়ায় কোচের কথা মত স্পিনার হওয়ার জন্য নিজেকে গড়ে তোলেন ধীরে ধীরে।

Read More

Continue Reading
Advertisement
খেলা21 hours ago

Gujrat Titans: পেস অ্যাটাকে শামির সঙ্গে উমেশ, নিলাম শাহরুখ খানকে নিয়ে কতটা শক্তিশালী হল গুজরাত শিবির?

খেলা22 hours ago

Sunrisers Hayderabad: রেকর্ড দরে দলে কামিন্স, আছেন বিশ্বকাপ ফাইনালের নায়ক, এক নজরে নতুন মরসুমের সানরাইজার্স শিবির

দেশ23 hours ago

Rashmika Mandanna Deepfake Case: রশ্মিকা মান্দানার ‘ডিপফেক’ ভিডিও-কাণ্ডে ৪ সন্দেহভাজনের খোঁজ পেল দিল্লি পুলিশ

খেলা23 hours ago

Mitchell Starc: আইপিএলের ইতিহাসে সর্বােচ্চ দর পেয়েছেন, এবার নাইট সমর্থকদের জন্য বড় বার্তা স্টার্কের

দেশ24 hours ago

Gauri Khan: রিয়েল এস্টেট প্রতারণা মামলায় শাহরুখ-পত্নী গৌরী খানকে নোটিস ED-র!

খেলা24 hours ago

IND vs SA: জর্জির প্রথম ওয়ান ডে সেঞ্চুরি, দ্বিতীয় ওয়ান ডে-তে কেন হারতে হল রাহুলদের?

বিদেশ1 day ago

Donald Trump: পুনরায় প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য ট্রাম্প, ঘোষণা আমেরিকার আদালতের

দেশ1 day ago

Parliament News Update: সংসদের চেম্বার, লবি-গ্যালারিতে ঢুকতে পারবেন না সাসপেন্ডেড সাংসদরা, সার্কুলার জারি লোকসভার সচিবালয়ের

খেলা1 day ago

IPL Auction: আইপিএল নিলামে রেকর্ডের দিন বাংলার প্রাপ্তির ভাঁড়ার শূন্য, দল পেলেন না কেউই

কলকাতা1 day ago

Covid 19: সামনেই ক্রিসমাস, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার

দুর্গা পূজা ২০২৩2 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

কলকাতা3 months ago

ফ্ল্যাট বিক্রির জালিয়াতির কেস এ অভিনেত্রী নুসরাতের কাছে আরও নথি চাইল ইডি

দেশ2 months ago

ভারত থেকে বেশকিছু কূটনীতিক দের সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সরালো কানাডা

কর্মখালি3 months ago

পুলিশে 412 ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি

দুর্গা পূজা ২০২৩2 months ago

সল্টলেকে বি কে ব্লক এর মণ্ডপ সজ্জা | দেখুন কিভাবে সেজে উঠছে |

দেশ3 months ago

বানজারা হিলস রোটারী ক্লাব এর উদ্যোগে মৃত্যু পথযাত্রী নিঃসঙ্গ মানুষ দের জন্য Sparsh Hospice

দেশ3 months ago

ব্যবসার ক্ষেত্রে ভারতের ভিসা সাসপেনশন কি প্রভাব ফেলতে পারে ?

কর্মখালি3 months ago

গ্রন্থাগারিক, পিটিআই এবং সহকারী অধ্যাপক পদের বিজ্ঞপ্তি

কলকাতা3 months ago

ED র অফিসার কি আদৌ প্রশিক্ষিত ? বিচার পতির সন্দেহ প্রকাশ |

আবহাওয়া3 months ago

জলবায়ু পরিবর্তন আরও ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণ হতে পারে। জানুন কেন?

দুর্গা পূজা ২০২৩2 months ago

বিবেকানন্দ সার্বজনীন দুর্গোৎসব কমিটির দূর্গা পূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

গোলাঘাটা সম্মিলনী পূজা কমিটির দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

হাতিবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

আহিরীটোলা সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

কুমোরটুলি সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩2 months ago

নলিনী সরকার স্ট্রীটের সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩2 months ago

আজাদহিন্দবাগ সার্বজনীন দুর্গোৎসব

দুর্গা পূজা ২০২৩2 months ago

মানিকতলা লোহাপট্টি চালতাবাগান এর দূর্গা পুজো

দুর্গা পূজা ২০২৩2 months ago

লেকটাউন অধিবাসী বৃন্দের দূর্গা পূজা

Trending