Connect with us

বিদেশ

China Earthquake: চিনে ভয়াবহ ভূমিকম্প, মৃত শতাধিক ; জখম অনেকে

Published

on

বেজিং : চিনে ভয়াবহ ভূমিকম্প । অন্ততপক্ষে ১১১ জনের মৃত্যু। শুরু হয়েছে উদ্ধারকাজ। CCTV সূত্রের খবর, তীব্র কম্পনে চিনের গানসু প্রদেশে প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে। জখম ২০-র বেশি। অন্যদিকে, কিংঘাইয়ের প্রতিবেশী প্রদেশ হাইডংয়ে আরও ১১ জনের মৃত্য়ু হয়েছে। সেখানে জখমের সংখ্যা ১০০। US Geological Survey-র তথ্য অনুযায়ীস কম্পনের মাত্রা ছিল ৫.৯।

ভূমিকম্পের জেরে তীব্র ক্ষয়ক্ষতি হয়েছে। ভেঙে পড়েছে বহু বাড়ি। নিরাপত্তার খোঁজে মানুষ এদিক ওদিক ছোটাছুটি শুরু করে দেন। নিউজ এজেন্সি  Xinhua সূত্রের খবর। মঙ্গলবার সকাল পর্যন্ত চলে উদ্ধারকাজ। ভূমিকম্পের পর জীবিতদের উদ্ধারকাজ এবং তাঁদের সম্পত্তি রক্ষায় সর্বাত্মক চেষ্টার নির্দেশ দেন প্রেসিডেন্ট শি জিপিং। সঙ্গে ত্রাণ পরিষেবাও।

আগেও ভূমিকম্প-

গত বছর সেপ্টেম্বর মাসেও তীব্র ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে গিয়েছিল চিনের বিস্তীর্ণ এলাকা। স্থানীয় সময় দুপুর ১২টা বেজে ৫২ মিনিট নাগাদ কেঁপে ওঠে চিন (China Earthquake)। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮। তাতে কমপক্ষে ৬৫ জনের মৃত্য হয়। চিনের ‘গ্লোবাল টাইমস’ সংবাদপত্র জানায়, এক ঘণ্টার মধ্যে সাত সাত বার কেঁপে ওঠে সিচুয়ান প্রদেশ (Sichuan Province)। তীব্র কম্পনের ফলে পার্বত্য এলাকায় জায়গায় জায়গায় ধস নামে। বিস্তীর্ণ এলাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যায় গোটা দেশের।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ভূমিকম্পের উৎসস্থল ছিল সিচুয়ান প্রদেশে, ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে। চিন সরকার জানায়, সিচুয়ান প্রদেশের চেংদু শহরের ২২৬ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের লুদিং পার্বত্য এলাকায় ভূমিকম্পের উৎপত্তি। তাতে ইয়াং এলাকায় ১৯ জনের মৃত্যু হয়। গাংচিতে মারা যান ২৯ জন।

চেংদুতে একাধিক বাড়ি ভেঙে যায়। তার সংলগ্ন চোংকিং মেগাসিটিতেও ক্ষয়ক্ষতি হয় বিপুল। ধস নেমে বন্ধ হয়ে যায় রাস্তাঘাট। টেলিফোন থেকে ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায় সেখানের সঙ্গে। ওই এলাকায় প্রায় ১০ হাজার মানুষের বাস। সেখানে বিদ্যুৎ পরিষেবাও বিপর্যস্ত হয়ে পড়ে। যুদ্ধকালীন পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকার্যের নির্দেশ দেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

২০২১ সালের মে মাসেও আচমকা ভূমিকম্পে কেঁপে ওঠে চিনের ইউনান প্রদেশ। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.১। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ববিদরা জানান, ভূমিকম্পের উৎসস্থল পর্যটনের জন্য বিখ্যাত দানি শহরের কাছে, মাটির ১০ কিলোমিটার (প্রায় ৬ মাইল) ভেতরে। রিখটার স্কেলে প্রথমে কম্পনের মাত্রা দেখিয়েছিল ৬.০। পরে সেটি আরও বাড়ে। ৬.১ হয়ে দাঁড়ায়।

Read More

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিদেশ

Donald Trump: পুনরায় প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য ট্রাম্প, ঘোষণা আমেরিকার আদালতের

Published

on

ওয়াশিংটন : আমেরিকার ইতিহাসে নজিরবিহীন ঘটনা। পরের বছর দেশে অনুষ্ঠিত হতে চলা প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারবেন না প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Former President Donald Trump)। মঙ্গলবার ট্রাম্পকে ভোটে লড়ার অযোগ্য বলে ঘোষণা করে কলোরাডো সুপ্রিম কোর্ট। ২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটলে তাঁর সমর্থকদের হামলায় ট্রাম্পের ভূমিকার জেরে এই সিদ্ধান্ত। আর আদালতের এই ঘোষণার সাথে সাথে ট্রাম্পই আমেরিকার ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট পদপ্রার্থী যাকে হোয়াইট হাউসে প্রবেশে অযোগ্য বলে ঘোষণা করা হল। আমেরিকা সংবিধানের খুবই কম ব্যবহৃত এক বিধানে বলা হয়েছে, যেসব অফিসিয়াল ‘বিদ্রোহের’ সঙ্গে জড়িত তাঁদের পদে থাকা যাবে না।

Read More

Continue Reading

বিদেশ

Dawood Ibrahim: মোস্ট ওয়ান্টেড দাউদ ইব্রাহিমকে বিষপ্রয়োগ পাকিস্তানে? হাসপাতালে ভর্তির খবর

Published

on

নয়া দিল্লি: গুরুতর অসুস্থ হয়ে পাকিস্তানের (Pakistan) হাসপাতালে (Hospital) ভর্তি আন্ডারওয়ার্ল্ড ডন (Don) দাউদ ইব্রাহিম (Dawood Ibrahim)। বিষপ্রয়োগের জেরে মুম্বই হামলার মূল চক্রীর অবস্থা সঙ্কটজনক, খবর পাক সংবাদমাধ্যম (Pakistan Media) সূত্রে।

দাউদের অসুস্থতার খবর আসার পরেই পাকিস্তান জুড়ে তৎপরতা। লাহৌর, করাচি, ইসলামাবাদের মতো শহরে কড়া সতর্কতা। পাকিস্তানের বিভিন্ন শহরে সার্ভার ডাউন, কাজ করছে না এক্স, ফেসবুক ও ইনস্টাগ্রাম।

এর আগে পাকিস্তানেই আছে দাউদ, একথা স্বীকার করার ২৪ ঘণ্টার মধ্যেই দাউদ ইব্রাহিম সম্পর্কে ভোলবদল করেছিল পাকিস্তান। ইসলামাবাদের দাবি ছিল, দাউদ ইব্রাহিম পাকিস্তানে আছে বলে যে দাবি করা হচ্ছে, তা ভিত্তিহীন। অথচ সেই সময় ইমরান সরকার জঙ্গিদের নামের তালিকা প্রকাশ করে। তাতে নাম ছিল দাউদের।

করাচিতে দাউদের দু’টি বাড়ির ঠিকানাও উল্লেখ করা হয়েছিল। জঙ্গিদের অর্থ সাহায্যে রাশ টানতে পদক্ষেপ না করায় পাকিস্তানকে ধূসর তালিকাভূক্ত করে আন্তর্জাতিক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। এই অপবাদ ঘোচাতে ৮৮টি জঙ্গি সংগঠন ও তাদের মাথাদের নামের তালিকা প্রকাশ করে পাকিস্তান। তাতেই নাম ছিল দাউদের।

এদিকে, দাউদ ইব্রাহিমের সন্ধান দিতে পারলে মিলবে ২৫ লাখ টাকা। ডনের নাগাল পেতে আর্থিক পুরস্কার ঘোষণা করেছিল জাতীয় তদন্তকারী সংস্থা বা NIA। সেই সঙ্গে দাউদের ঘনিষ্ঠ সহযোগী শাহিল শেখ বা ছোটা শাকিলের মাথার দাম ২০ লক্ষ টাকা ঘোষণা করেছিল তারা।

আরও পড়ুন, এবার হিন্দুদের মাংস খাওয়া নিয়ে গিরিরাজের বিশেষ বার্তা !

সংবাদ সংস্থা সূত্রে খবর, গত ১৮ অগাস্ট NIA’র তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে বলা হয়, দাউদের ডি-কোম্পানি আন্তর্জাতিক সন্ত্রাসবাদী নেটওয়ার্ক, যা টেরর ফান্ডিংয়ের জন্য লস্কর-ই-তইবা, জইশ-ই-মহম্মদ এবং আলকায়দার মতো আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলির সঙ্গে যোগাযোগ রেখে কাজ করে। দাউদ ও ছোটা শাকিলের পাশাপাশি ডি-কোম্পানির আরও ৩ সদস্যের নামে ১৫ লাখ টাকা করে আর্থিক পুরস্কার ঘোষণা করেছে NIA।

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে 

 

Read More

Continue Reading

বিদেশ

S Jaishankar:নিরাপত্তা পরিষদের মানসিকতা ‘পুরোনো দিনের ক্লাব’-র মতো, ফের সমালোচনা এস জয়শঙ্করের

Published

on

নয়াদিল্লি:  রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) মানসিকতা অনেকটা ‘পুরোনো দিনের ক্লাব’-র (S Jaishankar On UNSC) মতো, মনে করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর মতে, নিয়ন্ত্রণ আলগা হয়ে যাওয়ার যাওয়ার ভয়ে নতুন কোনও রাষ্ট্রকে সদস্য হতে দিতে চায় না নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলি। বিদেশমন্ত্রীর সংযোজন, পরিষদের সদস্যরাষ্ট্রগুলির সিদ্ধান্ত যাতে প্রশ্নের মুখে না পড়ে সেই জন্যই  এই ধরনের মানসিকতা।

বিশদ…
রবিবার বেঙ্গালুরুতে একটি অনুষ্ঠানে এই মন্তব্য করেন ভারতের বিদেশমন্ত্রী। বলেন, ‘নিরাপত্ত পরিষদ অনেকটা পুরনো দিনের সাবেকি ক্লাবের মতো, যার সদস্যরা নিজেদের হাত থেকে লাগাম আলগা হতে দিতে চায় না। ক্লাবে তাদের নিয়ন্ত্রণ কায়েম রাখতে চায়। নতুন সদস্য পেতে তারা আগ্রহী নয়। তাদের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠুক, সেটাও চায় না।’ দশকের পর দশক ধরে কোনও সংস্কার না হওয়ায় রাষ্ট্রপুঞ্জ যে তার গুরুত্ব হারাচ্ছে, সেটাকে ‘ব্যর্থতা’ বলেও মনে করেন বিদেশমন্ত্রী। জয়শঙ্করের কথায়, ‘এটি মানবিক ব্যর্থতা। আজ তা গোটা বিশ্বের ক্ষতি করছে।’
এর আগে, রাষ্ট্রপুঞ্জের সমালোচনা শোনা গিয়েছে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে। জি-৭-র (G7)  মঞ্চ থেকে মোদি বলেছিলেন, বর্তমান বিশ্বের বাস্তব ছবি তুলে ধরতে না পারলে রাষ্ট্রপুঞ্জ ও নিরাপত্তা পরিষদ স্রেফ ‘কথাসর্বস্ব’ প্রতিষ্ঠান হয়ে থেকে যাবে। সঙ্গে প্রশ্ন ছিল, যেখানে শান্তি ও স্থিতাবস্থা সংক্রান্ত সমস্যাগুলি নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপুঞ্জ তৈরি হয়েছিল, সেখানে কেন এখনও এই নিয়ে বিশ্বের অন্যান্য মঞ্চগুলিকে মাথা ঘামাতে হচ্ছে? কার্যত এক সুর শোনা গেল বিদেশমন্ত্রীর কথায়।

আর যা বললেন…
‘আজ যদি জিজ্ঞাসা করেন, বিশ্বের ২০০টি দেশ সংস্কার চায় কি চায় না? সিংহভাগ দেশ বলবে, আমরা সংস্কারের পক্ষে’, বেঙ্গালুরুর অনুষ্ঠানে স্পষ্ট বলেন জয়শঙ্কর। এর আগে, গত সেপ্টেম্বরেও রাষ্ট্রপুঞ্জের সমালোচনা শোনা গিয়েছিল ভারতের বিদেশমন্ত্রীর মুখে। রাষ্ট্রপুঞ্জ যে ভাবে সংস্কার ও পরিবর্তনে বাধা দিচ্ছে, তাতে অচিরেই এই আন্তর্জাতিক মঞ্চ আর সময়োপযোগী থাকবে না। মানুষও অন্যত্র সমস্যার সমাধান খুঁজতে যাবেন। এই প্রসঙ্গে ‘বাসযাত্রীর’ অনুষঙ্গ টানেন বিদেশমন্ত্রী। বলেন, ‘এটিকে কোথাও একটা হালকা ভাবে বাসযাত্রীর সঙ্গে তুলনা করেছিলাম। আসনে বসে থাকা ব্যক্তি কিছুতেই তা পরের যাত্রীর জন্য ছেড়ে দেবেন না। এখানে পাঁচ জন যাত্রী বসে রয়েছেন। কখনও দেখবেন, যাত্রীদের কেউ ক্লান্ত, কেউ শিশু কোলে নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। তাও বাকিরা আসন ছেড়ে দেবেন না।’

 

প্রেক্ষাপট…
রাষ্ট্রপুঞ্জের সংস্কার চেয়ে দীর্ঘদিন ধরে চাপ দিচ্ছে নয়াদিল্লি। নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদের দাবিদারও ভারত। এখনও পর্যন্ত, আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স এবং চিন-এই পাঁচটি দেশই নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। যে কোনও গুরুত্বপূর্ণ প্রস্তাবে “ভেটো” দেওয়ার ক্ষমতা একমাত্র এই পাঁচজনেরই রয়েছে। এই সদস্যসংখ্যা বাড়ানোর জন্য রাষ্ট্রপুঞ্জের উপর চাপ বাড়ছে। ভারতের পাশাপাশি ব্রাজিল, দক্ষিণ আমেরিকা ও জাপানও এই সদস্যপদের অন্যতম দাবিদার। কিন্তু এখনও পর্যন্ত সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। প্রসঙ্গত, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন এবং পরমাণু সরবরাহকারী গোষ্ঠীর (এনএসজি) সদস্যপদ নিয়ে ভারতের দাবিকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছিল রাশিয়া। একসুর শোনা গিয়েছিল আমেরিকার গলাতেও। পরে ব্রিটেন এবং ফ্রান্সও সমর্থনের আশ্বাস দেয়। একমাত্র ব্যতিক্রম চিন।

Read More

Continue Reading
Advertisement
খেলা21 hours ago

Gujrat Titans: পেস অ্যাটাকে শামির সঙ্গে উমেশ, নিলাম শাহরুখ খানকে নিয়ে কতটা শক্তিশালী হল গুজরাত শিবির?

খেলা22 hours ago

Sunrisers Hayderabad: রেকর্ড দরে দলে কামিন্স, আছেন বিশ্বকাপ ফাইনালের নায়ক, এক নজরে নতুন মরসুমের সানরাইজার্স শিবির

দেশ23 hours ago

Rashmika Mandanna Deepfake Case: রশ্মিকা মান্দানার ‘ডিপফেক’ ভিডিও-কাণ্ডে ৪ সন্দেহভাজনের খোঁজ পেল দিল্লি পুলিশ

খেলা23 hours ago

Mitchell Starc: আইপিএলের ইতিহাসে সর্বােচ্চ দর পেয়েছেন, এবার নাইট সমর্থকদের জন্য বড় বার্তা স্টার্কের

দেশ24 hours ago

Gauri Khan: রিয়েল এস্টেট প্রতারণা মামলায় শাহরুখ-পত্নী গৌরী খানকে নোটিস ED-র!

খেলা24 hours ago

IND vs SA: জর্জির প্রথম ওয়ান ডে সেঞ্চুরি, দ্বিতীয় ওয়ান ডে-তে কেন হারতে হল রাহুলদের?

বিদেশ1 day ago

Donald Trump: পুনরায় প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য ট্রাম্প, ঘোষণা আমেরিকার আদালতের

দেশ1 day ago

Parliament News Update: সংসদের চেম্বার, লবি-গ্যালারিতে ঢুকতে পারবেন না সাসপেন্ডেড সাংসদরা, সার্কুলার জারি লোকসভার সচিবালয়ের

খেলা1 day ago

IPL Auction: আইপিএল নিলামে রেকর্ডের দিন বাংলার প্রাপ্তির ভাঁড়ার শূন্য, দল পেলেন না কেউই

কলকাতা1 day ago

Covid 19: সামনেই ক্রিসমাস, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার

দুর্গা পূজা ২০২৩2 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

কলকাতা3 months ago

ফ্ল্যাট বিক্রির জালিয়াতির কেস এ অভিনেত্রী নুসরাতের কাছে আরও নথি চাইল ইডি

দেশ2 months ago

ভারত থেকে বেশকিছু কূটনীতিক দের সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সরালো কানাডা

কর্মখালি3 months ago

পুলিশে 412 ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি

দুর্গা পূজা ২০২৩2 months ago

সল্টলেকে বি কে ব্লক এর মণ্ডপ সজ্জা | দেখুন কিভাবে সেজে উঠছে |

দেশ3 months ago

বানজারা হিলস রোটারী ক্লাব এর উদ্যোগে মৃত্যু পথযাত্রী নিঃসঙ্গ মানুষ দের জন্য Sparsh Hospice

দেশ3 months ago

ব্যবসার ক্ষেত্রে ভারতের ভিসা সাসপেনশন কি প্রভাব ফেলতে পারে ?

কর্মখালি3 months ago

গ্রন্থাগারিক, পিটিআই এবং সহকারী অধ্যাপক পদের বিজ্ঞপ্তি

কলকাতা3 months ago

ED র অফিসার কি আদৌ প্রশিক্ষিত ? বিচার পতির সন্দেহ প্রকাশ |

আবহাওয়া3 months ago

জলবায়ু পরিবর্তন আরও ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণ হতে পারে। জানুন কেন?

দুর্গা পূজা ২০২৩2 months ago

বিবেকানন্দ সার্বজনীন দুর্গোৎসব কমিটির দূর্গা পূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

লালাবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

গোলাঘাটা সম্মিলনী পূজা কমিটির দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

হাতিবাগান সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

আহিরীটোলা সার্বজনীন দুর্গাপূজা

দুর্গা পূজা ২০২৩2 months ago

কুমোরটুলি সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩2 months ago

নলিনী সরকার স্ট্রীটের সার্বজনীন দুর্গাপুজো

দুর্গা পূজা ২০২৩2 months ago

আজাদহিন্দবাগ সার্বজনীন দুর্গোৎসব

দুর্গা পূজা ২০২৩2 months ago

মানিকতলা লোহাপট্টি চালতাবাগান এর দূর্গা পুজো

দুর্গা পূজা ২০২৩2 months ago

লেকটাউন অধিবাসী বৃন্দের দূর্গা পূজা

Trending